রবিবার, ২৭ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

সেতু আছে, নেই সংযোগ সড়ক

কোটি কোটি টাকায় নির্মিত সেতু কোনো কাজেই আসছে না

রাহাত খান, বরিশাল

সেতু আছে, নেই সংযোগ সড়ক

১. রামনগর সড়কে নির্মিত সেতুতে উঠতে হয় সিঁড়ি বেয়ে ২. রাজাপুর-বিষারকান্দি সড়কে সেতুর কাজ চলছে ১০ বছর ধরে ৩. ধামুরা বাজার খালের ওপর নির্মাণ করা সেতু অ্যাপ্রোচ সড়ক না থাকায় মই বেয়ে চলাচল করতে হয় -বাংলাদেশ প্রতিদিন

বরিশাল জেলার বিভিন্ন উপজেলায় কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত সেতু জনগণের উপকারে আসছে না। সংযোগ সড়ক নির্মাণ না করায় বছরের পর বছর ওইসব সেতু ব্যবহার করতে পারছে না স্থানীয়রা। মই বেয়ে, সিঁড়ি বানিয়ে ওইসব সেতুতে চলাচল করতে হচ্ছে তাদের। এ নিয়ে ক্ষোভের শেষ নেই ভুক্তভোগীদের।

জেলার বাকেরগঞ্জ উপজেলার নিয়ামতি ইউনিয়নের নতুন বাজার-রামনগর সড়কের রামনগর খালের ওপর নির্মিত আয়রন ব্রিজের সংযোগ সড়ক নির্মিত না হওয়ায় স্বাচ্ছন্দ্যে ওই সেতু ব্যবহার করতে পারছে না স্থানীয়রা। সিঁড়ি বেয়ে অন্তত ১০ ফুট উঁচু সেতুতে উঠতে হয় তাদের। এ নিয়ে দুর্ভোগের শেষ নেই স্থানীয় জনগণের। ৫৮ লাখ ৩৪ হাজার টাকা ব্যয়ে ২৭ মিটার দীর্ঘ আয়রন স্ট্রাকচার সেতুটি নির্মাণ করেছে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ।

সংযোগ সড়ক নির্মাণের বরাদ্দ নেই বলে জানিয়েছেন বাকেরগঞ্জ উপজেলা প্রকৌশলী আবুল খায়ের।

একই উপজেলার কবাই ইউনিয়নের হানুয়া বাজার এলাকায় পোড়াধন খালের ওপর সোয়া ৩ কোটি টাকা ব্যয়ে এলজিইডি নির্মিত সেতুতে উঠতে হয় ৩০ ফুট কাঠের মই বেয়ে। ২০২১ সালের শুরুর দিকে সেতুর নির্মাণকাজ শেষ হলেও সংযোগ সড়ক না থাকায় সেতুটি এলাকাবাসীর তেমন কোনো উপকারে আসছে না। ওই সেতুর সংযোগ সড়কের বরাদ্দ চেয়ে মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে বলে জানিয়েছেন উপজেলা প্রকৌশলী আবুল খায়ের।

জেলার বানারীপাড়া পৌর শহরের বন্দর বাজারের ফেরিঘাট থেকে দক্ষিণ নাজিরপুর হাইস্কুল সড়কে সন্ধ্যা নদীর সংযোগ খালের ওপর আড়াই কোটি টাকা ব্যয়ে নির্মিত সেতুটি সংযোগ সড়ক না থাকায় ব্যবহার করতে পারছে না স্থানীয়রা। স্থানীয়রা জানায়, সেতুর উত্তর পাশে ৯০ মিটার ও দক্ষিণ পাশে ১০০ মিটার সংযোগ সড়ক নির্মাণের কথা থাকলেও ঠিকাদার সেতু নির্মাণ করে দায়িত্ব সেরেছে। বানারীপাড়া উপজেলা প্রকৌশলী হুমায়ুন কবির বলেন, ব্রিজটি জনসাধারণের চলাচলের উপযোগী করতে দুই পাশে অ্যাপোচ সড়ক নির্মাণের চেষ্টা চলছে।

একই উপজেলার রাজাপুর-বিষারকান্দি সড়কের বিষারকান্দি এলাকায় অন্তত ১০ বছর আগে নির্মাণ শুরু হওয়া একটি সেতুর কাজ এখনো চলছে ঢিমেতালে। সেতুর মূল অবকাঠামো গত কয়েক বছর আগে নির্মাণ সম্পন্ন হলেও সংযোগ সড়ক নির্মিত না হওয়ায় সেতুটি একেবারে ব্যবহার করতে পারছে না স্থানীয় জনগণ।

জেলার আগৈলঝাড়া উপজেলার গৈলা ইউনিয়নের রথখোলা-ভদ্রপাড়া খালের ওপর পূর্ব সুজনকাঠি গ্রামে প্রায় দুই বছর আগে নির্মিত একটি আয়রন স্ট্রাকচার সেতুর সংযোগ সড়ক না থাকায় ওই সেতুটি ব্যবহার করতে পারছে না স্থানীয়রা। গৈলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিকুল ইসলাম টিটু বলেন, অর্থ বরাদ্দ না থাকায় সেতুর সংযোগ সড়ক নির্মাণ করা যায়নি।

জেলার উজিরপুর উপজেলার ধামুরা বাজার খালের ওপর প্রায় ৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত সেতুর সংযোগ সড়ক না থাকায় সেতুটি ব্যবহার করতে পারছে না স্থানীয় জনসাধারণসহ ব্যবসায়ীরা। সেতুটি চলাচলের উপযোগী না করায় প্রতিদিন ধামুরা বাজারের হাজারো ক্রেতা-বিক্রেতা চরম দুর্ভোগে পড়ছে। পণ্য পরিবহনেও সমস্যায় পড়ছে ব্যবসায়ীরা। এ বিষয়ে উপজেলা প্রকৌশলী কার্যালয়ের এক কর্মকর্তা নাম না প্রকাশের শর্তে বলেন, ঠিকাদার কাজটি সম্পন্ন না করায় স্থানীয়রা ভোগান্তিতে পড়েছে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর