রবিবার, ২৭ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

রাজশাহীতে বেড়েছে ক্ষুদ্র অস্ত্রের কারবার

আট মাসে উদ্ধার ৬৮ গ্রেফতার ২৫

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহী অঞ্চলে বেড়েছে ক্ষুদ্র অস্ত্রের কারবার। সীমান্ত পেরিয়ে চোরাইপথে দেশি-বিদেশি অবৈধ অস্ত্রের চালান ঢুকছে রাজশাহীতে। গত আট মাসে পুলিশ ও র‌্যাবের অভিযানে উদ্ধার হয়েছে ৬৮টি দেশি-বিদেশি অস্ত্র। আইনশৃঙ্খলা রক্ষা‹ারী বাহিনী সূত্রে এ তথ্য জানা গেছে।

আগ্নেয়াস্ত্র চালান রোধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সক্রিয় থাকলেও নানা ছদ্মবেশ ধারণ করে চোরাচালানি চক্র তাদের ব্যবসা চালিয়ে যাচ্ছে। রাজশাহী শহর ছাড়াও জেলার সীমান্তবর্তী উপজেলা গোদাগাড়ী, বাঘা ও চারঘাট এলাকা এখন আগ্নেয়াস্ত্র চোরাচালানের রুট হিসেবে ব্যবহার হচ্ছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দেওয়া তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত শুধু র‌্যাব ৫০টি অবৈধ অস্ত্র উদ্ধার করেছে। যার মধ্যে ২০টি বিদেশি পিস্তল। আর পুলিশের অভিযানে ১৫টি অস্ত্রসহ গ্রেফতার হয়েছে অন্তত ২২ জন। বাকি অস্ত্র অন্যান্য অভিযানে উদ্ধার হয়। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আরও জানায়, সর্বশেষ গত শুক্রবার মিলন হোসেন নামে এক যুবক রাজশাহীর পুঠিয়ায় বাদাম বিক্রির ছলে অবৈধ অস্ত্র কেনাবেচা করছে বলে অভিযোগ আসে। এর ভিত্তিতে অভিযান পরিচালনা করে র‌্যাব সদস্যরা। তাকে আটকের পর বাদাম বিক্রির ডালা থেকে চারটি ওয়ান শুটারগান ও ৬ রাউন্ড গুলি উদ্ধার করা হয়। ২৩ আগস্ট রাতে জেলা চারঘাট থেকে দুটি ওয়ান শুটারগান ও হোরোইনসহ দুজন, ২৫ আগস্ট  গোদাগাড়ী থেকে একটি অস্ত্রসহ একজনকে গ্রেফতার করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।     অস্ত্রসহ গ্রেফতার মিলনকে জিজ্ঞাসাবাদে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা জানতে পারেন, সামনে জাতীয় সংসদ নির্বাচনে সহিংসতার লক্ষ্যে একটি রাজনৈতিক দল অবৈধ দেশি-বিদেশি অস্ত্র মজুদ করছে। সংশ্লিষ্ট সূত্রমতে সীমান্তবর্তী এ জেলায় অস্ত্র কারবারিদের একাধিক সিন্ডিকেট আছে। এসব সিন্ডিকেটের সদস্যরা বর্তমানে সক্রিয়। এদের মাধ্যমে কয়েক হাত ঘুরে সীমান্ত পেরিয়ে অস্ত্র ঢুকে পড়ছে দেশের বিভিন্ন স্থানে।

রাজশাহী র‌্যাবের সূত্র জানায়, কখনো নানা ছদ্মবেশে, আবার কখনো অভিনব কৌশলে অবৈধ অস্ত্র দেশের প্রত্যন্ত অঞ্চলে বিক্রি করছে অস্ত্র কারবারিরা। রাজশাহী নগর পুলিশের কমিশনার বিপ্লব বিজয় তালুকদার বলেন, অবৈধ অস্ত্র চোরাচালান বন্ধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতা বাড়ানো হয়েছে। রাজশাহী রেঞ্জের ডিআইজি আনিসুর রহমান জানান, অবৈধ অস্ত্র ব্যবহার করে কোনো রাজনৈতিক দল বা গোষ্ঠী সহিংসতা ছড়ানোর চেষ্টা করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর