রবিবার, ২৭ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

রংপুর রেলওয়েতে যুক্ত হচ্ছে আরেকটি কমিউটার ট্রেন

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুর রেলওয়েতে যুক্ত হচ্ছে আরেকটি কমিউটার ট্রেন। গাইবান্ধার বোনারপাড়া থেকে পঞ্চগড় পর্যন্ত রামসাগর এক্সপ্রেস নামে এ ট্রেনটি ৩০ আগস্ট থেকে চলাচল শুরু করবে। এ ট্রেনটি যুক্ত হলে মোট সাত জোড়া ট্রেন রংপুর রেলওয়েতে যুক্ত হবে। রংপুর রেলস্টেশনের সুপার সূত্রে জানা গেছে, বোনারপাড়া-রংপুর-দিনাজপুর-পঞ্চগড় পর্যন্ত ট্রেনটি পরিচালনার জন্য লালমনিরহাট বিভাগীয় রেলওয়ে ম্যানেজারকে অনুমোদন দেওয়া হয়েছে। সময়সূচি অনুযায়ী রামসাগর এক্সপ্রেস ভোর সাড়ে ৫টায় বোনারপাড়া থেকে যাত্রা শুরু করে সকাল ৮টার দিকে রংপুর স্টেশনে পৌঁছাবে। রাতে পঞ্চগড় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশন ছেড়ে রংপুরের ওপর দিয়ে আবার বোনারপাড়ায় পৌঁছাবে। বোনারপাড়া থেকে পঞ্চগড়ের দূরত্ব ২৬২ কিলোমিটার। মোট ২৫টি স্টেশনে থামবে এ ট্রেনটি। রংপুর থেকে বোনারপাড়া পর্যন্ত ১২টি এবং রংপুর থেকে পঞ্চগড় পর্যন্ত যেতে থামবে ১৩টি স্টেশনে। রংপুর রেলস্টেশনে বর্তমানে তিন জোড়া আন্তনগর, কমিউটার দুই জোড়া এবং এক জোড়া লোকাল ট্রেন চলাচল করছে। 

সূত্র মতে এ ট্রেনের সর্বনিম্ন ভাড়া ২০ টাকা। আটটি বগিতে ৪৮০ জন যাত্রী পরিবহন করতে পারবে ট্রেনটি। রামসাগর এক্সপ্রেসে থাকবে একটি সিটিং কাম লাগেজ ভ্যান এবং ৯টি সেকেন্ড সিটার ক্লাস কোচ। ট্রেনটির সাপ্তাহিক বিরতি থাকবে বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশন থেকে বৃহস্পতিবার এবং বোনারপাড়া থেকে শুক্রবার।

সাধারণ যাত্রীদের মতে এ ট্রেনটি চালু হলে রংপুরের মানুষের অনেক সুবিধা হবে। সকালে রওনা দিয়ে দিনাজপুর-পঞ্চগড়ের যে কোনো স্টেশনের নেমে প্রয়োজনীয় কাজ সেরে আবার ফিরতি ট্রেনে রংপুরে পৌঁছাতে পারবে। ট্রেনটি চালুর সিদ্ধান্তে খুশি অনেকেই।

রংপুর মেট্রোপলিটন চেম্বারের প্রেসিডেন্ট রেজাউল ইসলাম মিলন বলেন, সকালে এ ট্রেনটি চলাচল করলে ব্যবসায়ী ও চাকরিজীবীদের অনেক সুবিধা হবে। তারা দিনের বেলায় দিনাজপুর পঞ্চগড়ের যে কোনো স্থানে যেতে পারবে।

রংপুর রেলওয়ে স্টেশনের সুপার শংকর গাঙ্গুলি বলেন, এ ট্রেনটি আধুনিক ও সুন্দর। এটি চালু হলে এ অঞ্চলের মানুষের অনেক উপকার হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর