রবিবার, ২৭ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

বঙ্গবন্ধু ও বাংলাদেশ অভিন্ন সত্তা : রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক

বঙ্গবন্ধু ও বাংলাদেশ অভিন্ন সত্তা : রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বাঙালি ও বাংলাদেশ একে অন্যের পরিপূরক এবং অভিন্ন সত্তা। মানবিক বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক চেতনা ও অর্থনৈতিক সমতায় বিশ্বাসী ছিলেন। রাষ্ট্রপতি গতকাল বঙ্গভবনের দরবার হলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর নির্মিত অ্যানিমেশন মুভি ‘মুজিব ভাই’ প্রদর্শন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন।

রাষ্ট্রপতি সাহাবুদ্দিন বলেন, ‘জীবনকর্ম, ত্যাগ, তিতিক্ষা, সব মানবীয় গুণের সমন্বয়ে বঙ্গবন্ধু ছিলেন একজন অনন্য বাঙালি। বাঙালির স্বাধিকার আন্দোলনের প্রতিটি ধাপেই বঙ্গবন্ধুর গণতান্ত্রিক মূল্যবোধের পরিচয় আমরা পাই। ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতা অর্জন পর্যন্ত সব গণতান্ত্রিক আন্দোলনে তাঁর আত্মপ্রকাশ হয়েছে একজন অসাম্প্রদায়িক চেতনার এবং মানবিক গুণাবলির সমন্বয়ে একজন অনন্য মানুষ হিসেবে।’

তিনি বলেন, বঙ্গবন্ধুর চরিত্রের বিভিন্ন নাটকীয়তা, মানবিক গুণাবলি, তাঁর শৈশব ও কৈশোরের মানবিক কর্মকাণ্ড সবকিছুর সমন্বয়ে তিনি ছিলেন এক অনন্য বাঙালি। বঙ্গবন্ধু কতটা অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী ছিলেন এর প্রমাণ তিনি কলকাতায় দাঙ্গার সময়ও দিয়েছেন।

বঙ্গবন্ধুর সঙ্গে তাঁর স্মৃতিচারণা করে বীর মুক্তিযোদ্ধা রাষ্ট্রপতি বলেন, ‘আমি জাতির পিতাকে নিয়ে গর্ববোধ করি। আমার সৌভাগ্য হয়েছিল ছয়বার ওনার সান্নিধ্য পাওয়ার- দুবার স্বাধীনতার পূর্বে, আর চারবার স্বাধীনতার পরে।’

রাষ্ট্রপতি বলেন, ‘বঙ্গবন্ধুর সঙ্গে আমার শেষ দেখা হয় ১৯৭৫ সালের জানুয়ারি মাসে। বঙ্গবন্ধু আমাকে ওই সময় বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগের (বাকশাল) পাবনা জেলার যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত করেছিলেন।’ তিনি বলেন, অর্থনৈতিক সমতায় বিশ্বাসী বঙ্গবন্ধু মুজিবকে জানতে হলে বাঙালি ও বাংলাদেশের ইতিহাস জানতে হবে। এ সময় আইসিটি বিভাগ নির্মিত ‘মুজিব ভাই’ অ্যানিমেশন মুভি জাতির পিতার জীবন ও কর্ম এবং আমাদের স্বাধীনতা ও মুক্তিসংগ্রামের ইতিহাস সম্পর্কে বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরতে সক্ষম হবে বলে রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন।

রাষ্ট্রপতি ‘মুজিব ভাই’ অ্যানিমেশন মুভিটি ‘ডিজিটাল বাংলাদেশ’ থেকে ‘স্মার্ট বাংলাদেশে’ রূপান্তরের একটি প্রয়াস উল্লেখ করে এর পরিচালক, প্রযোজক, কলাকুশলীসহ সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি আইসিটি বিভাগ তাদের নতুন নতুন প্রযুক্তির উদ্ভাবন, প্রসার ও ব্যবহারের মাধ্যমে বঙ্গবন্ধু, বাঙালি ও বাংলাদেশের ইতিহাসকে তুলে ধরতে নিরবচ্ছিন্ন প্রয়াস চালাবে এ আশা প্রকাশ করে বলেন, বিশ্বদরবারে বাংলাদেশকে একটি উন্নত ও স্মার্ট দেশ হিসেবে প্রতিষ্ঠা করতে এ ধরনের উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

উল্লেখ্য, অ্যানিমেশন একটি মজাদার ও শক্তিশালী মাধ্যম, যা অবাধে কাহিনি বলার সঙ্গে সঙ্গে কাল্পনিক চিত্রকর্ম, স্পেশাল ইফেক্ট, আলোকায়ন, সংগীত ও কণ্ঠস্বর ব্যবহার করে বিষয়বস্তুর সত্যিকারের আত্মপ্রকাশের সুযোগ সৃষ্টি করে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ অবলম্বনে আইসিটি বিভাগ কর্তৃক নির্মিত ‘মুজিব ভাই’ মুভিতে ঊনসত্তরের গণ অভ্যুত্থান পর্যন্ত বঙ্গবন্ধুর জীবনযাত্রা, সংগ্রাম এবং দেশের মানুষের মধ্যে তাঁর প্রতি অপরিসীম ভালোবাসা ও মর্মস্পর্শী প্রভাব তুলে ধরা হয়েছে।

পরে রাষ্ট্রপতি ও অতিথিরা মুভিটি অবলোকন করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। উপস্থিত ছিলেন রাষ্ট্রপতির সহধর্মিণী অধ্যাপক ড. রেবেকা সুলতানা, রাষ্ট্রপতির কার্যালয় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব, সামরিক ও বেসামরিক কর্মকর্তারা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর