সোমবার, ৪ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

১২ কেজি এলপিজির দাম ১২৮৪ টাকা

নিজস্ব প্রতিবেদক

প্রতি কেজি এলপি গ্যাসের দাম ১০৭ দশমিক ০১ টাকা হিসেবে ১২ কেজি এলপি গ্যাস সিলিন্ডারের নতুন দাম নির্ধারণ করা হয়েছে ১ হাজার ২৮৪ টাকা। আর প্রতি লিটার অটোগ্যাসের দাম নির্ধারণ করা হয়েছে ৫৮ দশমিক ৮৭ টাকা। নতুন এ দাম গতকাল সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হয়েছে। গতকাল বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)-এর সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে কমিশনের চেয়ারম্যান মো. নূরুল আমিন এ ঘোষণা দেন। আগস্টে ১২ কেজি এলপিজির দাম ছিল ১ হাজার ১৪০ টাকা। আর অটোগ্যাসের দাম ছিল প্রতি লিটার ৫২ দশমিক ১৭ টাকা। ১২ কেজি সিলিন্ডার ছাড়াও সাড়ে ৫ কেজি থেকে শুরু করে ৪৫ কেজি পর্যন্ত সব সিলিন্ডারের দামই বৃদ্ধি করা হয়েছে।

 সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়, সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি সিলিন্ডারের দামের পরিবর্তন হয়নি। এটি আগের দাম ৫৯১ টাকাই রয়েছে। আর বাসাবাড়িতে কেন্দ্রীয়ভাবে ব্যবহারের এলপিজির দামও বেড়েছে। রেটিকুলেটেড এলপিজি গ্যাসীয় অবস্থায় আগস্ট মাসে প্রতি লিটারের দাম ০.২০২৫ পয়সা থেকে বাড়িয়ে ০.২২৯৪ পয়সা করা হয়েছে।

বিইআরসি কর্তৃপক্ষ জানান, সেপ্টেম্বর মাসের জন্য সৌদি আরামকোর প্রোপেন ও বিউটেনের ঘোষিত সৌদি সিপি (কন্ট্রাক্ট প্রাইস) প্রতি মেট্রিক টনের দাম যথাক্রমে ৫৬০ এবং ৫৫০ মার্কিন ডলারে উঠেছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কমিশনের সদস্য ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী, ড. মো. হেলাল উদ্দিন, আবুল খায়ের মো. আমিনুর রহমান প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর