সোমবার, ৪ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

পিরোজপুরের দুই আসনের সীমানা পুনর্নির্ধারণ বৈধ

হাই কোর্টের রায়

নিজস্ব প্রতিবেদক

পিরোজপুর ১ ও ২ সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণ বৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাই কোর্ট। গতকাল এ সংক্রান্ত রুল খারিজ করে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মুহাম্মদ মাহবুব উল ইসলামের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ রায় দেন। এর আগে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিমের নির্বাচনী আসন পিরোজপুর-১ ও সাবেক মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুর নির্বাচনী আসন পিরোজপুর-২ আসনের সীমানা পুনর্নির্ধারণের বৈধতা প্রশ্নে হাই কোর্ট রুল জারি করেছিলেন। আদালতে রিটের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এম কে রহমান, অ্যাডভোকেট সাঈদ আহমেদ রাজা। নির্বাচন কমিশনের পক্ষে ছিলেন অ্যাডভোকেট কামাল হোসেন মিয়াজী।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস ও সহকারী অ্যাটর্নি জেনারেল আবুল কামাল খান দাউদ। গত ৩ জুন প্রকাশিত নির্বাচন কমিশনের প্রজ্ঞাপনে বলা হয়, পিরোজপুর-১ আসনের সঙ্গে যুক্ত করা হয়েছে পিরোজপুর-২ আসনে থাকা ইন্দুরকানি উপজেলা। পিরোজপুর-১ আসন থেকে কেটে নেছারাবাদ উপজেলাকে যুক্ত করা হয়েছে পিরোজপুর-২ আসনের সঙ্গে। ফলে এখন পিরোজপুর-১ আসনের সীমানায় থাকছে পিরোজপুর সদর, নাজিরপুর ও ইন্দুরকানি উপজেলা। পিরোজপুর-২ আসনে থাকছে কাউখালী, ভান্ডারিয়া ও নেছারাবাদ উপজেলা।

নির্বাচন কমিশনের এ সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে পিরোজপুরের কাউখালীর বাসিন্দা আবু সাঈদ মিয়া, ভান্ডারিয়া পৌরসভার বাসিন্দা মো. কায়কোবাদ, মো. আহসানুল কিবরিয়া, ইন্দুরকানি উপজেলার বাসিন্দা আক্তারুজ্জামান, নেছারাবাদ উপজেলার বাসিন্দা নাজমুল ইসলাম শরীফ হাই কোর্টে রিট দায়ের করেন। পরে গত ৩০ জুলাই সীমানা পুনর্নির্ধারণের প্রজ্ঞাপন কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাই কোর্ট। শুনানি শেষে আদালত রুলটি খারিজ করে দিয়েছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর