সোমবার, ৪ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা নির্ধারণের দাবি

নিজস্ব প্রতিবেদক

দেশের অর্থনৈতিক গতিশীলতা বিবেচনায় ও নিজেদের মর্যাদাপূর্ণ জীবনের কথা চিন্তা করে ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা নির্ধারণের দাবি জানিয়েছে তৈরি পোশাক খাতের শ্রমিকরা। গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে এ দাবিতে সমাবেশের আয়োজন করে সম্মিলিত গার্মেন্ট শ্রমিক ফেডারেশন। এরপর নিম্নতম মজুরি বোর্ডে স্মারকলিপি পেশ করেন তারা।

সমাবেশে সংগঠনের সভাপতি নাজমা আক্তার বলেন, তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের মজুরি বৃদ্ধির বিষয়টি বহুবিধ যুক্তি ও ন্যায্যতা বিবেচনায় নিয়ে শ্রম আইন মোতাবেক প্রতি ৫ বছর অন্তর নিম্নতম মজুরি হার বৃদ্ধির সুপারিশ ও বাস্তবায়নের বিধান রয়েছে। যার প্রথম ধাপ হিসেবে ইতোমধ্যেই একটি নিম্নতম মজুরি বোর্ড গঠিত হয়েছে। সর্বশেষ ২০১৮ সালের ২৫ ডিসেম্বর গার্মেন্ট শ্রমিকদের জন্য নিম্নতম মজুরি ঘোষণা করা হয়। তিনি বলেন, নিম্নতম মজুরি ঘোষণার পর ৫ বছরে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধিসহ, বাড়ি ভাড়া, বিদ্যুৎ বিল, গ্যাস বিল, চিকিৎসা, শিক্ষাসহ আরও অন্যান্য খরচ বেড়ে আকাশচুম্বী হয়েছে। সে তুলনায় শ্রমিকদের মজুরি বৃদ্ধি পায়নি। পোশাক রপ্তানিকারক বিভিন্ন প্রতিযোগী দেশের তুলনায় বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের বেতন বিশ্বের মধ্যে সর্বনিম্ন বলে দাবি করেন এ শ্রমিক নেতা। তিনি বলেন, সিপিডির গবেষণা অনুযায়ী, চার সদস্যের একটি পরিবারের মাসিক খরচ ৪৭ হাজার ১৮২ টাকা। জাতিসংঘের গবেষণায়, ৪১ হাজার ৪০০ টাকা। বিশ্ব ব্যাংকের গবেষণায়, দারিদ্র্যসীমার ঊর্ধ্বে উঠতে হলে মাথাপিছু প্রতিদিন ২ ডলার আয় করতে হবে।

সে হিসাবে কমপক্ষে একজন শ্রমিককে সর্বনিম্ন ৩২ হাজার ১০০ টাকা মাসিক আয় করতে হবে। এ সময় সম্মিলিত গার্মেন্ট শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক খাদিজা আক্তার উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর