সোমবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা
রাবি ছাত্রলীগের সম্মেলন আজ

নেতৃত্ব নিতে বিতর্কিতদের দাপট

অনেকের বিরুদ্ধে ক্যাম্পাসে নানা বিতর্কিত কর্মকান্ডের অভিযোগ, ছাত্রত্ব নেই অনেকের

রাবি প্রতিনিধি

নেতৃত্ব নিতে বিতর্কিতদের দাপট

দীর্ঘ প্রতীক্ষার পর আজ অনুষ্ঠিত হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখা ছাত্রলীগের ২৬তম সম্মেলন। সম্মেলন ঘিরে বেশকিছু পদপ্রত্যাশী আলোচনায় এসেছে। যাদের অনেকের বিরুদ্ধে ক্যাম্পাসে নানা বিতর্কিত কর্মকান্ডের অভিযোগ রয়েছে। অনেকের ছাত্রত্ব নেই। তবে এ পদপ্রত্যাশীদের নিয়মিত শোডাউন ও প্রচার-প্রচারণা নিয়ে প্রশ্ন উঠেছে। এ নিয়ে ক্যাম্পাসে  চলছে আলোচনা-সমালোচনা।

বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থি সংগঠন    মুক্তিযুদ্ধে চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের আহ্বায়ক অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন বলেন, রাবি ছাত্রলীগের গুরুত্বপূর্ণ একটি শাখা। তাই নতুন কমিটিতে এমন নেতৃত্ব    আসুক যাদের সাধারণ শিক্ষার্থীর নিকট গ্রহণযোগ্যতা আছে, বিশ্ববিদ্যালয়ের নিয়মিত ছাত্র এবং নেতৃত্বর গুণাবলী সম্পন্ন। এক্ষেত্রে স্থানীয় কিংবা বহিরাগত এসব বিষয় প্রাধান্য দেওয়া উচিত নয়।

খোঁজ নিয়ে জানা গেছে, নতুন কমিটির পদের লড়াইয়ে আলোচনায় রয়েছেন বর্তমান কমিটির সহ-সভাপতি কাজী আমিনুল হক লিংকন, যুগ্ম-সাধারণ সম্পাদক শাহিনুল ইসলাম সরকার ডন, সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান মিশু ও এনায়েত রাজু, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক আসাদুল্লা-হিল-গালিব, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সদস্য সাকিবুল হাসান বাকি ও কর্মী অনিক মাহমুদ বনি। তারা সবাই রাজশাহীর স্থানীয় এবং শাখা ছাত্রলীগের নতুন কমিটিতে সভাপতি ও সাধারণ সম্পাদক পদপ্রার্থী। সম্মেলনকে ঘিরে শুরু থেকেই ক্যাম্পাসে প্রচারণাসহ কেন্দ্রীয় ছাত্রলীগ ও স্থানীয় আওয়ামী লীগের নেতাদের কাছে দৌড়ঝাঁপ করছেন তারা। তবে এ পদপ্রত্যাশী প্রত্যেকের পড়াশোনা শেষ এবং অনেকে বিভাগ থেকে ড্রপআউট। তারা বিভিন্ন বিভাগের সান্ধ্য কোর্সে ভর্তি হয়ে ছাত্রত্ব টিকিয়ে রেখেছেন।

এ ছাড়া রাজশাহীর বাইরে থেকেও বেশ কয়েকজন নেতা শীর্ষপদের আলোচনায় এসেছেন। তাদের মধ্যে রয়েছেন বর্তমান কমিটির সহসভাপতি মেসবাহুল ইসলাম, উপ-ধর্ম বিষয়ক সম্পাদক তাওহীদ দুর্জয়, গণযোগাযোগ ও উন্নয়ন বিষয়ক সম্পাদক মোস্তাফিজুর রহমান বাবু। এ পদপত্যাশীদেরও পড়াশোনা শেষ। তারা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কোর্সে ভর্তি থেকে ছাত্রত্ব টিকিয়ে রেখেছেন।

ছাত্রলীগের গঠনতন্ত্রের ৫ ধারার ‘গ’ উপধারা অনুসারে, যেকোনো নিয়মিত ছাত্র ছাত্রলীগের কর্মকর্তা ও কেন্দ্রীয় নির্বাহী সংসদের সদস্য হতে পারে। তবে সম্মেলন ঘিরে এমন অছাত্র ও ড্রপআউট পদপ্রত্যাশীদের প্রচার-প্রচারণা নিয়ে ক্যাম্পাসে প্রশ্ন উঠেছে।

এ ব্যাপারে কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান বলেন, জমা পড়া পদপ্রত্যাশীর জীবনবৃত্তান্ত বিশ্লেষণ ও পর্যালচনা করে নতুন কমিটি গঠিত হবে। একটি সুন্দর, সৃজনশীল ও স্মার্ট বিশ্ববিদ্যালয় গড়ার লক্ষ্যে যারা সর্বোচ্চ ভূমিকা রাখতে সক্ষম এবং যারা শিক্ষা, শান্তি, প্রগতির ধারক বাহক হবেন, তারাই নতুন কমিটির নেতৃত্বে আসবেন।

 

সর্বশেষ খবর