সোমবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা
সংক্ষিপ্ত

এলিভেটেড এক্সপ্রেসওয়েতে আজ থেকে চলবে বিআরটিসি বাস

ভাড়া ৩৫ টাকা নির্ধারণ

নিজস্ব প্রতিবেদক

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে প্রাইভেটকার ব্যতীত গণপরিবহনের খুব একটা সাড়া না মেলায় বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি)। প্রথম দফায় এক্সপ্রেসওয়েতে বিআরটিসির আটটি ডাবল ডেকার (দোতলা) বাস চলাচল করবে। ভাড়া বিআরটিএর নির্ধারিত ৩৫ টাকাই থাকছে। আজ বেলা ১১টায় আনুষ্ঠানিক চলাচল শুরু হবে বলে বিআরটিসি সূত্রে জানা যায়।বিআরটিসি জানায়, প্রথম দফায় উড়ালসড়ক হয়ে একটি রুটেই নিয়মিত বাস চলাচল করবে। এক্সপ্রেসওয়ের দুই প্রান্ত থেকে ওঠানামা করতে পারবেন যাত্রীরা। উত্তরার জসীমউদ্দীন, বিমানবন্দর রেলওয়ে স্টেশন ও কাওলা থেকে দক্ষিণমুখী যাত্রীদের বাসে তুলবে বিআরটিসি। এরপরে এক টানেই এক্সপ্রেসওয়ে দিয়ে নেমে যাবে ফার্মগেট। অন্যদিকে ফার্মগেটে যাত্রী নামিয়ে বিমানবন্দর অভিমুখী যাত্রী নেবে মানিক মিয়া অ্যাভিনিউ সংলগ্ন সংসদ ভবনের খেজুরবাগান এলাকার বঙ্গবন্ধু গোলচত্বরে। উত্তরামুখী যাত্রীরা উঠতে পারবেন খেজুরবাগান গোলচত্বর, খামারবাড়ি কিংবা বিজয় সরণি থেকে। খেজুরবাগান থেকে বিজয় সরণি হয়ে বিমানবন্দরের কাওলায় নেমে বাস যাবে উত্তরা জসিমউদ্দীন পর্যন্ত। এই ১১ দশমিক ৪ কিলোমিটার রুটে ৩৫ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে। কিলোমিটারপ্রতি ভাড়া দাঁড়াচ্ছে ২ টাকা ৪৫ পয়সা। ই-টিকিটিং ব্যবস্থা থাকায় বেশি ভাড়া নেওয়ার সুযোগও হবে না।

এ বিষয়ে বিআরটিসির চেয়ারম্যান তাজুল ইসলাম বলেন, এই রুটে আমাদের অনেক গাড়ি চলত। এখন এলিভেটেড এক্সপ্রেসওয়েতে তিনটা ডিপো থেকে ৮টি বাস চলবে। তবে এগুলো একটি ডিপো থেকে নিয়ন্ত্রণ করা হবে।

তিনি বলেন, আপাতত ভাড়ায় টোল যোগ হচ্ছে না। পরে সরকার নির্ধারিত টোল যোগ করে যে ভাড়া হবে, সে ভাড়ায় আমরা গাড়ি চালাব। যেহেতু আমরা সরকারি সংস্থা, জনগণকে সেবা দেওয়াই উদ্দেশ্য, তাই এখন প্রথম কাজ বাস চালু করা। তবে টিকিট কাউন্টারে যানজট এড়াতে কঠোর মনিটরিং করা হবেও বলে জানান বিআরটিসি চেয়ারম্যান।

 

 

সর্বশেষ খবর