সোমবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

আহাজারি কমছে না ব্যবসায়ীদের

মোহাম্মদপুর কৃষি মার্কেটে আগুন

নিজস্ব প্রতিবেদক

আহাজারি কমছে না ব্যবসায়ীদের

রাজধানীর মোহাম্মদপুর কৃষি মার্কেটে ভয়াবহ আগুনের পর ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের আহাজারি কমছে না। তাদের পণ্যসামগ্রী লুটপাটের অভিযোগ উঠেছে। সব মিলিয়ে দিশাহারা হয়ে পড়েছেন ব্যবসায়ীরা। আগুনে দোকান ও মালামাল পুড়ে যাওয়ায় ব্যাপক ক্ষতি হয়েছে তাদের। শেষ হয়ে গেছে অনেক ব্যবসায়ীর স্বপ্ন। তাই আধাপোড়া পণ্য বিক্রি করে কিছু নগদ অর্থ সংগ্রহের চেষ্টা করছেন তারা। ব্যবসায়ীরা বলছেন, আগুনে সব পুড়ে যাওয়ায় বেঁচে থাকার অবলম্বন হারিয়ে তারা এখন নিঃস্ব।

ভুক্তভোগীরা অভিযোগ করেছেন, আগুন নেভার পরে অনেকেই সহযোগিতার নামে লুট করেছে। আবার অনেকে দোকান থেকে বের করে রাখা মালামাল নিয়ে গেছে। তবে ঘুরে দাঁড়াতে কর্তৃপক্ষের সহায়তা চান ব্যবসায়ীরা। আলী স্টোরের মালিক আবু তাহের বলেন, আগুন নেভার পরে দেখি দোকানের বেশির ভাগ মালামাল নষ্ট হয়ে গেছে। আগুন ও পানিতে নষ্ট হয়ে যাওয়ার পর যা পেয়েছি, রাতে সেগুলো গুছিয়ে রেখে গেছি। সকালে এসে দেখি বেশির ভাগই চুরি হয়ে গেছে।

চাঁদপুর স্টোরের মালিক শারমিন আক্তার বলেন, তিন বোন মিলে দোকান চালাতাম। আগুনে সব পুড়ে গেছে। এরপর ছাইয়ের নিচে যা পেয়েছি সেগুলো গুছিয়ে এক পাশে রেখেছি। শাটার লাগানো ছিল। কিন্তু সকালে এসে দেখি কিছুই নেই। শাটার খুলে সব নিয়ে গেছে। আরেক ব্যবসায়ী বলেন, ব্যবসায়ীদের সহযোগিতা করতে অনেকেই এসেছেন। তারাও ভালো ভালো মালামাল বের করে নিয়ে গেছেন। আবার বের করে দোকানের বাইরে রাখা মালামালও নিয়ে গেছেন।

ক্ষতিগ্রস্ত দোকানগুলো ঘুরে দেখা গেছে, নারী-পুরুষ ও ছোট বড় ছেলেমেয়ে বিভিন্ন দোকানের ছাই সরিয়ে মালামাল নিয়ে যাচ্ছে। কেউ লোহার অ্যাঙ্গেল, পাইপ নিয়ে যাচ্ছে। মুদি দোকানগুলোয় সবচেয়ে বেশি ভিড় দেখা গেছে। এতে বিরক্ত ব্যবসায়ীরা। এ বিষয়ে মোহাম্মদপুর জোনের সহকারী পুলিশ কমিশনার (এসি) আজিজুল হক বলেন, আমরা মার্কেটের নিরাপত্তায় কাজ করছি। সব গেটে আমাদের পুলিশ সদস্যরা আছে। কেউ কোনো অভিযোগ দিলে আমরা ব্যবস্থা নেব।

গতকাল কিছু সবজির দোকান ও চাল ব্যবসায়ীকে নতুন পণ্য নিয়ে দোকান বসাতে দেখা গেছে। তাদের একজন সবজি ব্যবসায়ী শফিকুল ইসলাম। তিনি বলেন, আগুনে আমি সব হারিয়েছি। পরে ১০ হাজার টাকা ঋণ নিয়ে আজ (গতকাল) নতুন করে দোকান খুলেছি। আমরা এখনো সিটি করপোরেশন বা বাজার ব্যবস্থাপনার কাছ থেকে কোনো সহযোগিতা পাচ্ছি না। ব্যবসা না করলে কীভাবে বেঁচে থাকব?

সর্বশেষ খবর