মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

এসএস পাওয়ার প্লান্টের বাণিজ্যিক উৎপাদন শুরু

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামের বাঁশখালীর গন্ডামারায় অবস্থিত ১ হাজার ৩২০ মেগাওয়াট সক্ষমতার এসএস পাওয়ার প্লান্ট সফলভাবে বাণিজ্যিক উৎপাদন শুরু করেছে। গতকাল মধ্যরাত ১২টা ১ মিনিটে এ কেন্দ্রটির প্রথম ইউনিট (৬৬০ মেগাওয়াট) পূর্ণ সক্ষমতায় জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ শুরু করে। এর আগে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)-এর কর্মকর্তারা পাওয়ার প্লান্টটি পরীক্ষা-নিরীক্ষা করে দেখেন। চলতি বছরের ১৪ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে বিদ্যুৎ কেন্দ্রটি জাতীয় গ্রিডে যুক্ত হয়। বিদ্যুৎ কেন্দ্রটির ৬৬০ মেগাওয়াটের দুটি ইউনিট রয়েছে। এর প্রথম ইউনিট থেকে গত ২৪ মে পরীক্ষামূলকভাবে বিদু্যুৎ সরবরাহ শুরু হয় এবং দ্বিতীয় ইউনিট থেকে পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছিল গত ২৮ জুন। এবার পুরোপুরি বাণিজ্যিক উৎপাদন শুরু করেছে এসএস পাওয়ার প্লান্টের প্রথম ইউনিট।

বাঁশখালীর এ বিদ্যুৎ কেন্দ্রটি দেশি-বিদেশি অর্থায়নে নির্মিত দেশের প্রথম বৃহৎ বেসরকারি কয়লাভিত্তিক, তাপভিত্তিক বিদ্যুৎ প্রকল্প। এটি নির্মাণে ব্যয় হয়েছে ২৮ হাজার কোটি টাকারও বেশি। বিদ্যুৎ কেন্দ্রটি পুরোপুরি উৎপাদনে থাকলে দৈনিক প্রায় ২ দশমিক ৯৩ কোটি ইউনিট ও মাসে প্রায় ৮৮ কোটি ইউনিটের মতো বিদ্যুৎ সরবরাহ করতে সক্ষম হবে।

প্রসঙ্গত, পিডিবি ও এসএস পাওয়ারের মধ্যে চুক্তি স্বাক্ষরের পর ২০১৬ সালে এসএস পাওয়ার প্ল্যান্টের কাজ যৌথভাবে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং চীনের প্রেসিডেন্ট শি জিন পিং।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর