রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

নতুন শিক্ষাব্যবস্থা নিয়ে নানা অপপ্রচার হচ্ছে : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

নতুন শিক্ষাব্যবস্থা নিয়ে নানা অপপ্রচার হচ্ছে : শিক্ষামন্ত্রী

বর্তমান শিক্ষাব্যবস্থা নিয়ে নানা অপপ্রচার হচ্ছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, কেরানি তৈরির শিক্ষাব্যবস্থা স্বাধীন দেশের জন্য কখনোই শুভ নয়। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে দাতার দেশ হিসেবে গড়ে তুলতে চান। আমরা চাই না এক দিনে ৫০০ জায়গায় বোমা ফাটুক। বরং আমরা চাই এক দিনে ৫০০টি মডেল মসজিদ উদ্বোধন হোক। গতকাল দুপুরে রাজশাহীর মাদিনাতুল উলুম কামিল মাদরাসায় শিক্ষার উন্নয়নে বর্তমান সরকারের ভূমিকা ও শিক্ষকদের প্রত্যাশা শীর্ষক বিভাগীয় শিক্ষক সমাবেশে এসব কথা বলেন তিনি। শিক্ষামন্ত্রী বলেন, নতুন শিক্ষাব্যবস্থা বাস্তবায়ন হলে কোচিং নির্ভরতা কমবে। শিক্ষার্থীদের মুখস্থ বিদ্যার ওপর নির্ভরতা কমবে। তবে কোচিং ব্যবসায় ভাটা পড়বে- এ ভয়ে অনেকে নতুন শিক্ষাব্যবস্থার সমালোচনা করছে। দীপু মনি বলেন, যে ঔপনিবেশিক শিক্ষাব্যবস্থা আমাদের আছে, তা কেরানি তৈরি করার ব্যবস্থা। কারণ তারা চেয়েছিল এখান থেকে শুধু কেরানি তৈরি হবে। কোনো পরিকল্পনাবিদ বা সিদ্ধান্ত গ্রহণকারী তৈরির উদ্দেশ্য তাদের ছিল না। কারণ এতে তাদের ক্ষমতা হারাবার ভয় ছিল। ওই শিক্ষাব্যবস্থায় শাসক যা বলবে কেরানি তাই করবে। তবে বর্তমান শিক্ষাব্যবস্থায় সেই ধারা থেকে নতুন প্রজন্মকে বের করে আনা হচ্ছে। কোয়ালিটি শিক্ষাব্যবস্থার দিকে গুরুত্ব দেওয়া হচ্ছে।

সমাবেশ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী বলেন, ‘সরকার ও নির্বাচন কমিশন স্বচ্ছতার সঙ্গে ভোট গ্রহণ করতে চায়। সংবিধানে যেভাবে আছে, সেভাবেই নির্বাচন হবে। তাই বর্তমান সরকার ভিসানীতি নিয়ে কোনো চাপ অনুভব করছে না। বরং, বিএনপি সুষ্ঠু নির্বাচনে বাধা দেয় বলে তারাই চাপে আছে।’

মাদরাসা শিক্ষা অধিদফতরের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের মহাপরিচালক হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব কামাল হোসেন, মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর কায়সার আহমেদ প্রমুখ।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর