রবিবার, ৮ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

টিএসসিতে ‘মেঘ’ মঞ্চস্থ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

টিএসসিতে ‘মেঘ’ মঞ্চস্থ

‘আচ্ছা সত্যিই কি নিখুঁত খুন সম্ভব? কেমন হতো যদি খুন করে সেই লাশটাকে একটা বাক্সে পুরে তার ওপর চাদর বিছিয়ে তাতে ফুলদানি সাজিয়ে কাউকে খাবার খাওয়ার নিমন্ত্রণ করা হয়? খুন হবে, অথচ ক্লু থাকবে না, সেটা কি আদৌও সম্ভব?’ সম্ভব- অসম্ভবের এমন অসংখ্য যুক্তিতর্ক ও সামাজিক-রাজনৈতিক চড়াই-উৎরাই নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে মঞ্চস্থ হলো উৎপল দত্তের নাটক ‘মেঘ’।

কনিবার থিয়েটার অ্যান্ড পারফর্মেন্স স্টাডিজ বিভাগের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় নাট্য উৎসবের ষষ্ঠ দিনে গতকাল নাটকটি প্রদর্শন করা হয়। এতে নির্দেশনা দেন থিয়েটার অ্যান্ড পারফর্মেন্স স্টাডিজ বিভাগের ছাত্র তরিকুল সরদার।

নাটকটি মূলত একটি সিজোফ্রেনিয়া আক্রান্ত লেখককে নিয়ে। যার রোগ সারানোর জন্য তাকে গ্রামের বাড়িতে নিয়ে যাওয়া হয়। তবে সেখানে হাজির হয় তার পুরনো প্রেমিকা। অতীতে তাকে লেখা আবেগঘন চিঠি লেখকের স্ত্রীকে হাতে দিয়ে তার সংসার শেষ করে দেবে- এমন হুমকি দিয়ে টাকা দাবি করে সে। ব্লাকমেইল থেকে বাঁচতে তাকে খুন করার সিদ্ধান্ত নেয় লেখক। এমন প্রেক্ষাপটেই এগিয়ে চলে গল্প।

নির্দেশক তরিকুল সরদার বলেন, এই নাটকের মধ্যে আমাদের মনের যে দ্বন্দ্ব তা ফুটে ওঠে। অসুস্থ লেখকের চিন্তা বিভ্রমে ফুটে ওঠে সাহিত্যের অবমূল্যায়নের কথা। সবকিছুকে উপেক্ষা করে শেষ পর্যন্ত সত্যেরই জয় হয়। নাটকটিতে অভিনয় করেছেন তরিকুল সরদার, আবু সাঈদ, হাবিবুর রহমান কাঞ্চন, উর্মি আক্তার সোমা, লিজিয়া পারভীন মনিকা, চন্দ্রিমা হালদার, সোহানুর রহমান এবং শাহীন আলম জীবন প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর