রবিবার, ২৯ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

ঝুঁকিপূর্ণ মার্কেট ভাঙতে চায় সিসিক, ব্যবসায়ীদের ‘না’

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

ঝুঁকিপূর্ণ মার্কেট ভাঙতে চায় সিসিক, ব্যবসায়ীদের ‘না’

সিলেট নগরীর প্রাণকেন্দ্র হিসেবে পরিচিত জিন্দাবাজারের ব্যস্ততম বিপণিবিতান ‘সমবায় ভবন’। তিন তলা মার্কেটটিতে রয়েছে কয়েক শ বাণিজ্যিক প্রতিষ্ঠান এবং ব্যাংক। ঝুঁকিপূর্ণ বিবেচনায় পুরো মার্কেটটি ভেঙে ফেলার উদ্যোগ নিয়েছে সিলেট সিটি করপোরেশন (সিসিক)। মার্কেট ভাঙতে উচ্চ আদালতের নির্দেশ রয়েছে- এমনটা বলছে সিসিক। আর ব্যবসায়ীরা বলছেন, সিটি করপোরেশন আদালতের নির্দেশনার ভুল ব্যাখ্যা দিয়ে পুরো মার্কেট ভাঙতে চাইছে। উচ্চ আদালতের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল থাকলেও তা আমলে নিচ্ছে না সিসিক।

সিলেট নগরীর পুরনো মার্কেটগুলোর মধ্যে অন্যতম সমবায় ভবন। কো-অপারেটিভ সোসাইটির মালিকানাধীন মার্কেটটি চার ধাপে নির্মাণ করা হয়েছে। প্রায় ৩২ শতক জায়গার ওপর গড়ে তোলা মার্কেটে প্রায় সাড়ে ৩০০ দোকান রয়েছে বলে জানিয়েছে সিসিক সূত্র।

সমবায় ভবনের ব্যবসায়ীরা জানান, মার্কেটটি চার ধাপে নির্মিত হয়েছে। প্রথম ধাপে ১৯৬৫ সালে ৫২টি দোকানকোটা নিয়ে দ্বিতল একটি অংশ নির্মিত হয়। এরপর ১৯৮৫, ১৯৯০ ও ১৯৯৬ সালে মার্কেটটি সম্প্রসারণ করা হয়। এর মধ্যে কোনো অংশ দ্বিতল ও কোনো অংশ তিন তলা করা হয়। ১৯৬৫ সালে নির্মিত মার্কেটের ৫২ দোকান ঝুঁকিপূর্ণ উল্লেখ করে ২০১২ সাল থেকে ভাড়া আদায় বন্ধ করে দেয় কো-অপারেটিভ সোসাইটি। এর বিরুদ্ধে মার্কেটের ১৫ দোকানকোটার মালিক আদালতের শরণাপন্ন হন। ২০১৬ সালে সিলেট সিটি করপোরেশনও মার্কেটের প্রথম ধাপে নির্মিত অংশটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করে। ২০২১ সালে ঝুঁকিপূর্ণ অংশ সংস্কারের মাধ্যমে ঝুঁকিমুক্ত করার নির্দেশনা দেয় সিসিক।

মার্কেটের ব্যবসায়ী সমিতির সদস্য মো. আনোয়ার রশিদ জানান, মার্কেট কর্তৃপক্ষ দোকানদারদের উচ্ছেদ করে ডেভেলপারদের হাতে তুলে দিতে আঁতাত করেছে। তারা উচ্চ আদালতে যে মামলা করেছিল সেই মামলার রায়ে ১৯৬৫ সালে নির্মিত অংশ ভাঙার নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া মার্কেট ভাঙার আগে ব্যবসায়ীদের বিকল্প জায়গায় স্থানান্তরেরও নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু মার্কেট কর্তৃপক্ষ ও সিটি করপোরেশন পুরো মার্কেট ভেঙে ফেলতে চাইছে। এ ছাড়া উচ্চ আদালতের এই আদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করা হয়েছে। আগামী ২০ নভেম্বর আপিলের শুনানির তারিখ ধার্য করেছে। এর ভিতরেই সিসিক মার্কেটটি ভাঙতে উঠেপড়ে লেগেছে। এদিকে, সিলেট সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান জানান, মার্কেটটি আগে থেকেই ঝুঁকিপূর্ণ ছিল। গত ৯ সেপ্টেম্বর উচ্চ আদালত ৬০ দিনের মধ্যে মার্কেটটি ভাঙতে সিসিককে নির্দেশ দেন।

সর্বশেষ খবর