রবিবার, ২৯ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

বঙ্গবন্ধু টানেলের গর্বিত অংশীদার বসুন্ধরা বিটুমিন

নিজস্ব প্রতিবেদক

চালু হলো কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত দক্ষিণ এশিয়ার প্রথম টানেল ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল’। এই টানেল নির্মাণে গর্বিত অংশীদার দেশের শীর্ষ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপ। বঙ্গবন্ধু টানেলের সড়ক নির্মাণে ব্যবহৃত হয়েছে বসুন্ধরার উৎপাদিত সব ধরনের আবহাওয়া সহনশীল পলিমার মডিফায়েড বিটুমিন (পিএমবি) ও পেনিট্রেশন গ্রেড বিটুমিন। এতে এই সড়কের মসৃণতা বৃদ্ধির পাশাপাশি স্থায়িত্ব অন্তত তিন গুণ বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

গতকাল পতেঙ্গা প্রান্তে টানেলের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ থেকে টানেলটি যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। সংশ্লিষ্ট সূত্র জানায়, টিউবসহ কর্ণফুলী টানেলের দৈর্ঘ্য ৩.৩২ কিলোমিটার। এর মধ্যে টিউবের দৈর্ঘ্য ২.৪৫ কিলোমিটার। টানেলের সঙ্গে পতেঙ্গা প্রান্তে ০.৫৫ কিলোমিটার এবং আনোয়ারা প্রান্তে ৫.৩৫ কিলোমিটার সংযোগ সড়ক রয়েছে। এ ছাড়া আনোয়ারা প্রান্তের সংযোগ সড়কের সঙ্গে ৭২৭ মিটার উড়ালসড়কও নির্মাণ করা হয়েছে। নির্মাণকাজে ব্যবহৃত বিটুমিনের শতভাগই বসুন্ধরা অয়েল অ্যান্ড গ্যাস কোম্পানি লিমিটেড থেকে সরবরাহ করা হয়েছে। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, সাধারণত নিম্ন ও উচ্চ তাপমাত্রায় বিটুমিনের সংবেদনশীলতা কমে যাওয়ায় ১৯৮০ সাল থেকে সীমিতহারে পলিমার মডিফায়েড বিটুমিনের ব্যবহার হয়ে আসছে। ‘স্টাইরিন বুটাডিন স্টাইরিন’ (এসবিএস) নামক একটি বিশেষ ধরনের পলিমার বিটুমিনের সঙ্গে মিশিয়ে তৈরি করা এই বিটুমিন আর্দ্রতা সংবেদনশীল, নিম্ন তাপমাত্রায় নমনীয় এবং উচ্চ তাপমাত্রায় শক্ত থাকে।

এটি মহাসড়কের উপরিভাগকে সব ধরনের আবহাওয়াজনিত ক্ষতি, ফাটল বা খানাখন্দ তৈরি হওয়া থেকে রক্ষা করে। দেশের সড়কগুলোতে বর্তমানে ১৮ টন ধারণক্ষমতার যানবাহন চলাচলের বিধান আছে। চলছে ৩০-৪০ টনের বেশি ওজনের যানবাহন। এতে রাস্তা দ্রুত নষ্ট হচ্ছে। পলিমার মডিফায়েড বিটুমিন ব্যবহার করলে সড়কে অনায়াসে ৫০ থেকে ৭০ টন পণ্যবোঝাই যানবাহন চলাচল করতে পারে। সড়কের স্থায়িত্ব তিন গুণ পর্যন্ত বেড়ে যায়।

সড়ক ও জনপথ (সওজ) বিভাগ জানিয়েছে, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চার লেনসহ বিভিন্ন মহাসড়কে বহুল ব্যবহৃত ৬০ থেকে ৭০ গ্রেডের বিটুমিন ব্যবহার করায় অনাকাক্সিক্ষত অভিজ্ঞতার সম্মুখীন হতে হয়। পরবর্তীতে সওজ তাদের বড় প্রকল্পগুলোতে পলিমার মডিফায়েড বিটুমিন ব্যবহার শুরু করে। এই বিটুমিনের চাহিদা বাড়ায় আমদানি নির্ভরতা কমাতে বাংলাদেশে প্রথম বেসরকারি উদ্যোগে বিশ্বমানের পলিমার মডিফায়েড বিটুমিন উৎপাদন শুরু করে বসুন্ধরা অয়েল অ্যান্ড গ্যাস কোম্পানি লিমিটেড।

বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালকের সচিব ও নির্বাহী পরিচালক মাকসুদুর রহমান বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল উদ্বোধনের মাধ্যমে আমরা উন্নয়নের এক বৈপ্লবিক মুহূর্ত দেখলাম। এই উন্নয়নের অগ্রযাত্রায় অংশগ্রহণ করতে পেরে বসুন্ধরা অয়েল অ্যান্ড গ্যাস কোম্পানি লিমিটেড নিজেকে গর্বিত মনে করছে।

 

 

সর্বশেষ খবর