মঙ্গলবার, ৭ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

ঘটনাবহুল ৭ নভেম্বর আজ

নিজস্ব প্রতিবেদক

ঘটনাবহুল ৭ নভেম্বর আজ। ক্যু-পাল্টা ক্যুসহ অনেক নাটকীয় ঘটনার মধ্য দিয়ে ১৯৭৫ সালের এ দিনে জেনারেল জিয়াউর রহমান বাংলাদেশের রাষ্ট্রীয় ক্ষমতায় অধিষ্ঠিত হন। বিএনপিসহ সমমনা দলগুলো ৭ নভেম্বরকে জাতীয় বিপ্লব ও সংহতি দিবস হিসেবে পালন করে আসছে। অন্যদিকে আওয়ামী লীগ দিবসটিকে সৈনিক হত্যা ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) সিপাহি-জনতার অভ্যুত্থান দিবস হিসেবে দিনটি পালন করে।

জাতীয় বিপ্লব এবং সংহতি দিবস উপলক্ষে বিএনপি ও এর অঙ্গসংগঠনগুলো এবার কোনো কর্মসূচি ঘোষণা করেনি। গত ২৮ অক্টোবর বিএনপির সমাবেশকেন্দ্রিক সহিংসতার পর থেকে দলটির শীর্ষস্থানীয় নেতাদের কিছু কারাবন্দি, বাকিরা আত্মগোপনে।

প্রতি বছর ব্যাপক আয়োজনের মাধ্যমে এ দিনটিকে স্মরণ করে বিএনপি। তবে পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতির কারণে এবার দলটির কোনো কর্মসূচি থাকছে না। গত ২৮ অক্টোবর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে সৃষ্ট সহিংসতার জের ধরে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলামসহ অসংখ্য নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়। গ্রেফতার এড়াতে অনেক নেতা-কর্মী আত্মগোপনে আছেন। সরকার পতনের এক দফা দাবিতে অবরোধ কর্মসূচি পালন করছেন দলের নেতা-কর্মীরা। এ বাস্তবতায় এবার এই দিবসে দলটির কোনো কর্মসূচি থাকছে না বলে গতকাল এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

জাসদের কর্মসূচি : ঐতিহাসিক সিপাহি-জনতার অভ্যুত্থান স্মরণে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ আজ বিকাল ৩টায়, রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে শহীদ কর্নেল তাহের মিলনায়তনে ঐতিহাসিক সিপাহি-জনতার অভ্যুত্থানের মহানায়ক, মহান দেশপ্রেমিক, মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার, মহান বিপ্লবী জাসদ নেতা শহীদ কর্নেল তাহের বীরউত্তমের প্রতিকৃতিতে মাল্যদান এবং আলোচনা সভা করবে। এ অনুষ্ঠানে জাসদ কেন্দ্রীয় ও ঢাকা মহানগর এবং জাসদের সহযোগী সংগঠনসমূহের নেতারা অংশ নেবেন।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর