শুক্রবার, ১০ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

সাগরে ভাসমান দেড় শ রোহিঙ্গা উদ্ধার

ট্রলারে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা

কক্সবাজার প্রতিনিধি

সাগরপথে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার পথে ট্রলার বিকল হয়ে ভাসমান দেড় শতাধিক  রোহিঙ্গার জীবন বাঁচিয়েছেন বাংলাদেশি জেলেরা। তিন দিন সাগরে ভেসে ছিল ট্রলারটি। ওই ট্রলারে শিশু, নারীসহ অসহায় যাত্রীদের উদ্ধার করে জেলেরা কক্সবাজারের টেকনাফ উপকূলে নিয়ে আসেন। এরপর পুলিশ ও কোস্টগার্ডকে    খবর দেন। এতে ভেস্তে যায় তাদের মালয়েশিয়া যাওয়ার স্বপ্ন। তবে পুলিশ আসার আগেই ট্রলার থেকে নেমে সটকে পড়ে রোহিঙ্গারা।

টেকনাফ সদর ইউনিয়ন পরিষদের সদস্য জহীর আহমদ মোবাইলে জানান, সাগরে রোহিঙ্গাবোঝাই মালয়েশিয়াগামী একটি ট্রলার ভাসমান দেখে জেলেরা টেনে কূলে নিয়ে আসেন। ট্রলারে দেড় শর মতো যাত্রী ছিল। সবাই বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্পে বসবাসকারী। বেশির ভাগই নারী ও শিশু। ঘাটে ওই ট্রলারটি এখনো ভাসমান অবস্থায় রয়েছে। তবে রোহিঙ্গারা যে-যার মতো চলে গেছে। বিষয়টি পুলিশ ও প্রশাসনকে অবহিত করা হয়েছে।

টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ জোবাইর সৈয়দ জানান, সাগরপথে মালয়েশিয়াগামী একটি যাত্রীবাহী ট্রলার    টেকনাফে কূলে ফিরে আসার খবর শুনেছি। পুলিশ পৌঁছার আগেই ট্রলার থেকে নেমে রোহিঙ্গারা সটকে পড়ে। পুলিশ ঘটনাস্থলে পৌঁছে সাগর উপকূলে খালি ট্রলার দেখতে পায়।

টেকনাফ কোস্টগার্ডের স্টেশন কর্মকর্তা লে. কমান্ডার সোলেমান কবির জানান, ঘটনাস্থলে যাত্রীবিহীন ট্রলারের সন্ধান পাওয়া গেছে। এ বিষয়ে আমরা খোঁজখবর নিচ্ছি।

টেকনাফের জেলেদের সূত্রে জানা যায়, গতকাল সকালে সমুদ্র উপকূলে রোহিঙ্গাবোঝাই একটি ট্রলার ভাসতে দেখে এগিয়ে যান বাংলাদেশি জেলেরা। ট্রলারে থাকা শিশু ও নারীরা কান্নাকাটি করে জীবন বাঁচানোর     আকুতি জানায়। দুপুরে জেলেরা  ট্রলারটি টেনে মেরিন ড্রাইভ সড়কের পাশের সৈকতে মহেশখালী পাড়া ঘাটে নিয়ে আসেন এবং পুলিশ ও কোস্টগার্ডকে খবর দেন।

ট্রলার থেকে নেমে পালানো রোহিঙ্গাদের সঙ্গে কথা বলে জানা যায়, তারা সবাই উখিয়া বালুখালীর রোহিঙ্গা ক্যাম্পে বসবাস করে। ক্যাম্পের পরিস্থিতি খুব খারাপ। প্রতিদিন খুনোখুনি হচ্ছে। তাই ক্যাম্প থেকে পালিয়ে উন্নত জীবনের আশায় সাগরপথে মালয়েশিয়া পাড়ি দিচ্ছিল। তারা আরও জানায়, প্রথমে ক্যাম্প থেকে বের হয়ে দালালদের মাধ্যমে টেকনাফের একটি পাহাড়ে পাঁচ দিন ছিল তারা। সেখান থেকে ছোট নৌকা নিয়ে সাগরে থাকা এ ট্রলারে ওঠে। এরপর মাঝিরা ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া নিয়ে যাওয়ার কথা বলে সাগরে তিন দিন ঘোরাঘুরি করে। পরে সাগরে ট্রলারটিতে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। একপর্যায়ে উপকূলের কাছাকাছি এসে তারা পালিয়ে যায়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর