বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

জাবিতে ১৩তম প্রজাপতি মেলা কাল

জাবি প্রতিনিধি

‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ স্লোগানকে ধারণ করে আগামীকাল শুক্রবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) প্রজাপতি মেলা-২০২৩ অনুষ্ঠিত হবে। প্রজাপতি সংরক্ষণ ও গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ত্ব শাখার উদ্যোগে দিনব্যাপী এই মেলার আয়োজন করা হয়েছে। গতকাল বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ার শিক্ষক লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মেলার আহ্বায়ক অধ্যাপক মনোয়ার হোসেন এ বিষয়টি নিশ্চিত করেন।

মনোয়ার হোসেন বলেন, দেশে একসময় প্রায় ৪৫০ প্রজাতির প্রজাপতি পাওয়া যেত, যার মধ্যে জাবিতে ১১০ প্রজাতির আবাস ছিল। কিন্তু চলমান উন্নয়ন কর্মকান্ড ও ঝোপঝাড়, লতাগুল্ম ধ্বংস করার কারণে তা ৫৭ প্রজাতিতে নেমে এসেছে। প্রজাপতি পরিবেশে পরাগায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রজাপতি রক্ষায় আমাদের সচেতন হতে হবে।

প্রতি বছরের মতো এবারও মেলায় থাকছে শিশু-কিশোরদের জন্য প্রজাপতিবিষয়ক ছবি আঁকা ও কুইজ প্রতিযোগিতা, আলোকচিত্র প্রতিযোগিতা ও প্রদর্শনী, জীবন্ত প্রজাপতি প্রদর্শন, প্রজাপতি চেনা এবং প্রজাপতির আদলে ঘুড়ি উড়ানো প্রতিযোগিতা, বারোয়ারি বিতর্ক এবং প্রজাপতিবিষয়ক ডকুমেন্টারি প্রদর্শনী, পুরস্কার বিতরণ এবং সমাপনী অনুষ্ঠান। এ ছাড়াও বিশ্ববিদ্যালয়ের বোটানিক্যাল গার্ডেনের ভিতরে জীবন্ত প্রজাপতি দর্শনের ব্যবস্থা রাখা হয়েছে।

প্রসঙ্গত, ২০১০ সাল থেকে জাবিতে ব্যতিক্রমী এই প্রজাপতি মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। এবারের ১৩তম আসর উন্মুক্ত থাকবে সবার জন্য।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর