শনিবার, ৩০ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

১ জানুয়ারির শ্রমিক ধর্মঘট স্থগিত

নিজস্ব প্রতিবেদক

১ জানুয়ারির শ্রমিক ধর্মঘট স্থগিত ঘোষণা করেছে সম্মিলিত শ্রমিক পরিষদের (এসএসপি) নেতারা। গতকাল সকালে রাজধানীর পুরানা পল্টনের তোপখানা রোডের মেহেরাব প্লাজায় সংগঠনের অস্থায়ী কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলন এ ঘোষণা দেন তারা। এসএসপির প্রধান সমন্বয়ক এ এ এম ফয়েজ হোসেন বলেন, ‘দেশের বর্তমান আর্থসামাজিক পরিস্থিতিতে অনিবার্য কারণে ১ জানুয়ারির ঘোষিত ধর্মঘট কর্মসূচি স্থগিত করা হলো। ধর্মঘটের পরবর্তী সময়সূচি পরে জানানো হবে। আশা করছি, ধর্মঘট শুরুর আগেই সরকার ও মালিকপক্ষ শ্রমিকদের ন্যায্য দাবি মেনে নেবে। ধর্মঘট স্থগিতের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, পুলিশের পক্ষ থেকে বিভিন্ন সময়ে চাপ দেওয়া হচ্ছে। তবে আমরা সেই চাপে কর্মসূচি স্থগিত করিনি। নির্বাচন কেন্দ্র করে বিভিন্ন স্থানে সংঘাতের সৃষ্টি হচ্ছে। এ ছাড়া গার্মেন্টগুলোর সামনে মালিকদের সন্ত্রাসী বাহিনী অবস্থান করছে।

ধর্মঘটের কারণে শ্রমিকদের জীবন যাতে ঝুঁকিতে না পড়ে, তাই আমরা আপাতত আমাদের ধর্মঘট স্থগিত করছি। আমাদের সঙ্গে মালিক পক্ষ বা সরকারের কোনো আলোচনা হয়নি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন এসএসপির নির্বাহী সমন্বয়ক আবদুর রহমান, সমন্বয়ক হারুন অর রশিদ, মোশাররফ হোসেন, বাচ্চু ভূইয়া, মীর মোফাজ্জল হোসেন মোস্তাক, নেক মোহাম্মদ, শাহ আলম হোসাইন, ইঞ্জিনিয়ার মো. ওসমান গণি, বাবুল বিশ্বাস, রফিকুল ইসলাম প্রমুখ।

এর আগে মজুরি বৃদ্ধির আন্দোলনে শ্রমিক হত্যার বিচার, ক্ষতিপূরণ, আহতদের চিকিৎসা, গ্রেফতারদের মুক্তি, চাকরিচ্যুতদের পুনর্বহাল, গার্মেন্টস সেক্টরে ঘোষিত মজুরি বাতিল করে ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা নির্ধারণের দাবিতে ১ জানুয়ারি থেকে গার্মেন্ট খাতে শ্রমিক ধর্মঘটের ঘোষণা দিয়েছিল সম্মিলিত শ্রমিক পরিষদ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর