মঙ্গলবার, ২ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

নির্বাচনি পোস্টারে পলিথিনের বিষ!

শামীম আহমেদ

নির্বাচনি পোস্টারে পলিথিনের বিষ!

ভোটের দিন যতই ঘনিয়ে আসছে, জমে উঠছে প্রচার। সেই সঙ্গে চলছে নির্বাচন কমিশনকে বুড়ো আঙুল দেখিয়ে আচরণবিধি লঙ্ঘনের প্রতিযোগিতা। আচরণবিধি লঙ্ঘন করে রাজধানীর প্রতিটি সড়ক, অলিগলি ছেয়ে ফেলা হয়েছে পরিবেশের জন্য হুমকি প্লাস্টিকের ল্যামিনেটেড পোস্টারে। এসব পোস্টার ঝোলানোর তালিকায় স্বতন্ত্র প্রার্থীর পাশাপাশি আছেন অনেক পরিচিত রাজনীতিবিদও। রাজধানীর প্রায় প্রতিটি এলাকা ল্যামিনেটেড পোস্টারে ছেয়ে গেছে। এর মধ্যে সবুজবাগ, মালিবাগ, খিলগাঁও, গোরান ও বাসাবোয় ঢাকা-৯ আসনে আওয়ামী লীগের নৌকার প্রার্থী সাবের হোসেন চৌধুরীর ল্যামিনেটেড পোস্টার চোখে পড়ে। ঢাকা-১০ আসনে নৌকার প্রার্থী চিত্রনায়ক ফেরদৌসের ল্যামিনেটিং করা পোস্টার দেখা গেছে ধানমন্ডি, নিউমার্কেট, কলাবাগান ও কাঁঠালবাগানে। গুলশানে ঢাকা-১৭ আসনের বাংলাদেশ সুপ্রিম পার্টির প্রার্থী শাহ আলম ও স্বতন্ত্র আরাফাত আশওয়াদ ইসলামের প্লাস্টিকের ল্যামিনেটেড পোস্টার ঝুলতে দেখা গেছে। উত্তরা, খিলক্ষেতে ঢাকা-১৮ আসনের স্বতন্ত্র প্রার্থী মো. খসরু চৌধুরী, লাঙলের শেরীফা কাদের ও স্বতন্ত্র মো. নাজিম উদ্দিনের প্লাস্টিক-ল্যামিনেটেড পোস্টার দেখা গেছে। ঢাকা-৭ আসনে নৌকার প্রার্থী মোহাম্মাদ সোলায়মান সেলিম, ঢাকা-৬ আসনে আওয়ামী লীগের সাঈদ খোকন, ঢাকা-৪ আসনে জাতীয় পার্টির আবু হোসেন বাবলা ও স্বতন্ত্র সানজিদা খানমের প্লাস্টিক-ল্যামিনেটেড পোস্টার দেখা গেছে। প্রার্থীদের কর্মী-সমর্থকরা বলেছেন, কুয়াশা থেকে বাঁচাতে অধিকাংশ প্রার্থীই পোস্টার ল্যামিনেটিং করেছেন। ল্যামিনেটেড না করলে কুয়াশায় ভিজে নষ্ট হয়ে যায় পোস্টার।

২০২০ সালে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির নির্বাচনের সময় পরিবেশের জন্য ক্ষতিকর ল্যামিনেটেড পোস্টার ব্যবহার বন্ধের ব্যাপারে নির্দেশ দেন হাই কোর্ট। ওই নির্বাচনে প্রচার শুরুর ১২ দিনের মধ্যেই ২ হাজার ৪৭২ টন ল্যামিনেটেড প্লাস্টিক বর্জ্য উৎপন্ন হয় বলে এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন-এসডোর করা একটি গবেষণায় উঠে আসে। এখনই ওই সময়ের চেয়ে ল্যামিনেটেড পোস্টার কয়েক গুণ বেড়েছে বলে প্রতিষ্ঠানটির প্রাথমিক জরিপে উঠে এসেছে। এ নিয়ে প্রধান নির্বাচন কমিশনার বরাবর চিঠি দিয়েছেন বলেও জানিয়েছেন এসডোর সেক্রেটারি জেনারেল ড. শাহরিয়ার হোসেন।

যত্রতত্র পোস্টার, ব্যানার, লিফলেটসহ ভোটের নানা ধরনের প্রচারসামগ্রীতে প্লাস্টিকজাত বা পলিথিনের ব্যবহার বন্ধে ব্যবস্থা নিতে ‘বিশেষ পরিপত্র’ জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। রিটার্নিং অফিসারদের কাছে এ বিশেষ পরিপত্র পাঠানো হয়েছে। তবু আচরণবিধি লঙ্ঘনের প্রতিযোগিতা চলছেই। পোস্টারে ব্যবহৃত এসব অপচনশীল পলিথিন পরিবেশের জন্য বড় হুমকি হয়ে উঠতে পারে বলে আশঙ্কা পরিবেশ বিশেষজ্ঞদের।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর