মঙ্গলবার, ২ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

পাহাড়ের ১৮ কেন্দ্রে হেলিকপ্টারে যাবে নির্বাচনি সরঞ্জাম

ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাঙামাটি ২৯৯ নং আসনের ভোট কেন্দ্র সংখ্যা ২১৩টি। তার মধ্যে রাঙামাটি জেলা দুর্গম উপজেলা বাঘাইছড়ি, বরকল, জুরাছড়ি ও বিলাইছড়ির প্রায় ১৮টি কেন্দ্র অতি দুর্গম। সড়ক পথ না থাকায় হেলিকপ্টারে নিতে হবে নির্বাচনি সরঞ্জাম। তাই আগে থেকে বিষয়টি সম্পর্কে নির্বাচন কমিশনকে চিঠি দিয়ে অবগত করেছে রাঙামাটি জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. মোশারফ হোসেন খান। রাঙামাটি জেলা নির্বাচন কর্মকর্তা সূত্রে জানা যায়, রাঙামাটি ১০টি উপজেলা ৫০টি ইউনিয়ন ও দুটি পৌরসভা ঘিরে আসন সংখ্যা মাত্র একটি। রাঙামাটি ২৯৯নং আসন হিসেবে পরিচিত। পুরো রাঙামাটি জেলা ঘিরে ভোট কেন্দ্র ২১৩টি। তার মধ্যে ১৮টি কেন্দ্র অতিদুর্গম ও ঝুঁকিপূর্ণ। সেগুলো হচ্ছে- বাঘাইছড়ি উপজেলায় ছয়টি, বরকল উপজেলায় দুটি, জুরাছড়ি উপজেলায় সাতটি ও বিলাইছড়ি উপজেলায় তিনটি ‘হেলিসর্টি’ ভোটকেন্দ্র রয়েছে। এসব কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ২৩ হাজার ৬৩৮ জন।  তারমধ্যে বাঘাইছড়ি উপজেলার নিউ লংকর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ২ হাজার ২৪৩, ভাইবোনছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২ হাজার ১২৯, তুইচুই সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১ হাজার ৯৫১, বেটলিং সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৫৮৩, শিয়ালদাইলুই সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এক হাজার ৫৭৩ ও সিজক দোজর নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে ১ হাজার ৪১৩ জন ভোটার রয়েছেন। এর মধ্যে পাঁচটি কেন্দ্র সাজেক ইউনিয়নে। বাকি একটি বাঘাইছড়ি ইউনিয়নে। বরকল উপজেলার আইমাছড়া ইউনিয়নের সিএমপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ভোটার ২ হাজার ৩৫২ ও বড় হরিণা ইউনিয়নের শুকনাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়  কেন্দ্রে ১ হাজার ৩৯২ জন ভোটার আছে। জুরাছড়ি উপজেলার ঘিলাতলী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটার ১ হাজার ৩৮৫, শৈয়ালপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ১ হাজার ১৩৩, শিলছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ২ হাজার ২৭৯, ফকিরাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোট  ভোটার ১ হাজার ২৪২ এবং ফরেস্ট ভেলেজার সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ৮০০ জন। এ ছাড়া ভুয়াতুলিছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ভোটার এক হাজার ২২২, বরকলক সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোট  ভোটার ১ হাজার ১৫৭ জন এবং বগাখালী নিম্ন মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ভোটার ১ হাজার ১৮৮ জন। এই ভোট  কেন্দ্রগুলো মৈদং, জুরাছড়ি ও দুমদুইম্যা ইউনিয়নে অবস্থিত। এ ছাড়া বিলাইছড়ি উপজেলায় রাইমংছড়া পাড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ভোটার ৭৩৫ জন। বড়থলি  বেসরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ৭২৩ জন, প্রাংজাং  বেসরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ৭১১ জন।

এব্যাপারে রাঙামাটি জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. মোশারফ হোসেন খান বলেন, যেহেতু কেন্দ্রগুলো দুর্গম এলাকায়, তাই প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসার, পোলিং অফিসার, পুলিশ ও আনসারসহ ভোটের কাজে নিয়োজিত লোকজনকে সরঞ্জামসহ ভোটের আগের দিন  হেলিকপ্টারে করে পাঠানোর পরিকল্পনা রয়েছে। তাই  হেলিকপ্টারের জন্য নির্বাচন কমিশনকে চিঠি দিয়ে জানিয়েছি। তারা ব্যবস্থা নিয়ে আমাদের জানাবেন।

উল্লেখ্য, এবার রাঙামাটি মোট ভোটার সংখ্যা- দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাঙামাটি-২৯৯নং আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৭৯ হাজার ৩১৭ জন। তার মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৫০ হাজার ৯৪৪ । নারী ভোটার সংখ্যা ২ লাখ ২৮ হাজার ৩৭৩ জন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর