মঙ্গলবার, ২ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

সামান্য অপরাধেও ক্ষমাশীল হওয়া যাবে না

ইসি রাশেদা সুলতানা

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন কমিশনার (ইসি) বেগম রাশেদা সুলতানা নির্বাচনি দায়িত্বপ্রাপ্ত জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটদের উদ্দেশ করে বলেছেন, বিচার বিভাগের প্রতি মানুষের আস্থা ও আশা রয়েছে। সামান্যতম অপরাধও যারা করবে তাদের প্রতি আপনারা ক্ষমাশীল হবেন না।

গতকাল রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটদের নির্বাচনি আইন ও বিধি সংক্রান্ত দিনব্যাপী প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। বিশেষ অতিথির বক্তব্যে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটদের উদ্দেশে তিনি বলেন, কোথাও কোনো ক্ষেত্রে সামান্যতম অলসতা, উদাসীনতা বা কোনোরকম অসৎ ও পক্ষপাতমূলক কাজ করবেন না। আপনি একজন বিচারক। সাহসিকতার সঙ্গে কাজ করবেন। সমস্ত সাপোর্ট আপনার সঙ্গে থাকবে।

অপরাধের শাস্তি নিশ্চিত করা না গেলে যারা অপরাধ করে তাদের মধ্যে কোনো ধরনের সচেতনতা আসবে না। তাৎক্ষণিকভাবে বিষয়গুলোকে আমলে নিয়ে তাৎক্ষণিকভাবে বিচার করবেন।

নির্বাচনকে অবাধ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করার উদ্দেশে ইসি নিরলসভাবে কাজ করে যাচ্ছে উল্লেখ করে রাশেদা সুলতানা বলেন, এবারের নির্বাচনে ৪৩ হাজার কেন্দ্রে এক দিনে একযোগে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এখানে অনেক লোকের প্রয়োজন। নির্বাচনকে সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণভাবে শেষ করার উদ্দেশে সবাইকে নিয়ে একসঙ্গে কাজ করতে হবে। এখানে কেউ যদি একটু সামান্য ব্যত্যয় করি তাহলে নির্বাচনের সুষ্ঠু পরিবেশ বজায় থাকবে না।

তিনি বলেন, আপনারা মাঠে থাকবেন। কোথাও কোনো জায়গায় বসে থাকবেন না। এক্ষেত্রে অবশ্যই ভ্রাম্যমাণ অবস্থায় থাকবেন। আমাদের প্রত্যাশা আমরা যেন কখনো শুনতে না পাই বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেটরা থাকার পরও সেখানে অন্যায় হয়েছে বা সমন্বয় হয়নি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর