মঙ্গলবার, ৩০ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ফুটপাত নিরাপদ রাখতে না পারা কেন বেআইনি নয় : হাই কোর্ট

ইট পড়ে ব্যাংক কর্মকর্তার মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর মৌচাক মার্কেট এলাকায় মাথায় ইট পড়ে দীপান্বিতা বিশ্বাস নামে বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তার মৃত্যুর ঘটনায় রুল জারি করেছেন হাই কোর্ট। রুলে ফুটপাত নিরাপদ রাখতে না পারার ব্যর্থতা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে। সুপ্রিম কোর্টের এক আইনজীবীর করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে গতকাল বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। দীপান্বিতা বিশ্বাস দিপা (দীপু সানা) বাংলাদেশ ব্যাংক সদরঘাট শাখার সহকারী ব্যবস্থাপক হিসেবে কর্মরত ছিলেন। ১০ জানুয়ারি অফিস শেষে অফিসের বাসযোগে শান্তিনগর নেমে ফুটপাত দিয়ে হেঁটে বাসায় ফিরছিলেন তিনি।

সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ১১৭১ নম্বর নিউ সার্কুলার রোডে ফখরুদ্দীন পার্টি সেন্টারের সামনে আসা মাত্র ওপর থেকে সিমেন্ট ও বালু দিয়ে তৈরি একটি ইট হঠাৎ করে তার মাথার ওপর পড়লে তিনি গুরুতর আঘাত পান। এরপর তিনি মাটিতে লুটিয়ে পড়েন। তখন স্থানীয় লোকজন তাকে চিকিৎসার জন্য পার্শ্ববর্তী সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এ ঘটনায় দীপু সানার স্বামী তরুণ কুমার বিশ্বাস রাজধানীর রমনা মডেল থানায় একটি হত্যা মামলা করেন। মামলায় অজ্ঞাতনামাদের আসামি করা হয়েছে।

এ অবস্থায় নাগরিকদের নিরাপদ ফুটপাত দিতে না পারার বৈধতা ও ক্ষতিপূরণ চেয়ে হাই কোর্টে রিট করেন আইনজীবী মোস্তফা মোশাররফ হোসেন। রিটে বিবাদী করা হয়েছে সড়ক ও সেতু পরিবহন সচিব, স্বরাষ্ট্র সচিব, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ও ঢাকা জেলা প্রশাসককে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর