রবিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

নারায়ণগঞ্জকে ‘সুন্দর শহর’ করতে ব্যবস্থা গ্রহণ শুরু আজ

এক মঞ্চে সেলিম, শামীম ও আইভী

নারায়ণগঞ্জ প্রতিনিধি

নারায়ণগঞ্জকে ‘সুন্দর শহর’ করতে ব্যবস্থা গ্রহণ শুরু আজ

নারায়ণগঞ্জে যানজট ও হকার সমস্যা সমাধানের ওপর গতকাল নারায়ণগঞ্জ প্রেস ক্লাবে অনুষ্ঠিত গোলটেবিল বৈঠকে (বাম থেকে) সেলিম ওসমান এমপি, মেয়র সেলিনা হায়াৎ আইভী ও শামীম ওসমান এমপি -বাংলাদশ প্রতিদিন

নারায়ণগঞ্জকে যানজটমুক্তকরণ ও হকার সমস্যার প্রতিকার বিধানের মাধ্যমে ‘সুন্দর শহর’ হিসেবে গড়ে তোলা হবে। এ লক্ষ্যে আজ বিভিন্ন ব্যবস্থা গ্রহণ শুরু হচ্ছে। গতকাল নারায়ণগঞ্জ প্রেস ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত গোলটেবিল বৈঠকে এ সিদ্ধান্ত ঘোষণা করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রেস ক্লাব সভাপতি আরিফ আলম দীপু। আয়োজক : প্রেস ক্লাব। বৈঠকে দেখা গেছে, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভীর দুই পাশে দুই এমপি সেলিম ওসমান ও শামীম ওসমান উপবিষ্ট। তিনজনই মাঝেমধ্যে নিম্নস্বরে মতবিনিময় করছিলেন। গোলটেবিল আলোচনার শেষ প্রান্তে নারায়ণগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) মাহমুদুল হক বলেন, সংসদ সদস্যরা সবাই সুন্দর নারায়ণগঞ্জের প্রত্যাশী। বিষয়টা প্রশাসনের জন্য উৎসাহব্যঞ্জক। এটা দৃঢ় পদক্ষেপ গ্রহণেরও সহায়ক। ডিসি বলেন, নিয়মনীতি ভেঙে শহরে ঢোকা গাড়িমাত্রই রবিবার (আজ) প্রশাসন ডাম্পিংয়ে দেওয়া শুরু করবে। রুট পারমিট ছাড়া গাড়ি দেখলেই ব্যবস্থা। রুট পারমিট ছাড়া কোনো গাড়ি নারায়ণগঞ্জে ঢুকবে না। গোলটেবিল বৈঠকে এমপি শামীম ওসমান শহরে বিশৃঙ্খলভাবে গাড়ি রাখার বিবরণ দিয়ে বলেন, তিনি নিজেও পরিবহন ব্যবসায়ী। তাঁর বাসগুলো রাখবার জন্য ভাড়া করা জায়গা রয়েছে। তিনি বলেন, ‘আমি ভাড়া করা জায়গায় গাড়ি রাখি আর অন্যরা রাস্তায় রাখবে, এমনটা কেন হবে?’ তাঁর পরামর্শ-বিআরটিএ যেন প্রয়োজনের অতিরিক্ত গাড়ির পারমিশন না দেয়। তিনি বলেন, ‘সম্মিলিতভাবে পদক্ষেপ নিলে তা কখনো ব্যর্থ হতে পারে না। আমরা সবাই মিলে এ শহর সুন্দর করে তুলব।’ সংসদ সদস্য সেলিম ওসমান বলেন, ‘নারায়ণগঞ্জ শহরের হাই স্কুল ও নারায়ণগঞ্জ কলেজে ১৫ হাজার শিক্ষার্থী। তাদের জান বের হয়ে যায় পরীক্ষা থাকলে। আমরা বাস কিনে দিয়েছি। কিন্তু কলেজ গেটে বাস কোথা দিয়ে যাবে? কেন এ রাস্তা বারবার উচ্ছেদ করার পরও কাঁচাবাজার বসে সেখানে। এগুলো শক্ত হাতে প্রতিহত করা অত্যাবশ্যক।’ তিনি বলেন, ‘আমরা একসঙ্গে বসব, স্বেচ্ছাসেবী নেব। তাহলে দেখা যাবে এক বছরের মধ্যে নারায়ণগঞ্জে কোনো সমস্যা নেই।’ মেয়র সেলিনা হায়াৎ আইভী বলেন, নাসিক বঙ্গবন্ধু সড়কে হকার সরানোর জন্য ২০০৩ সাল থেকে বলে চলেছে। ৬০০ হকারকে পুনর্বাসন করা হয়েছে। মেয়র বলেন, পুলিশের পদস্থ কর্মকর্তা হওয়া সত্ত্বেও কেউ যদি বলেন, ‘হকার উচ্ছেদ করা যাবে না’, তাহলে হকার ওঠানো কীভাবে সম্ভব হবে? তিনি বলেন, ‘পাশে বড় দুই ভাই (শামীম ওসমান ও সেলিম ওসমান) আছেন। শহরে আমাদের বাস তো চলে না। তাহলে কেন বাইরে থেকে এসে দোর্দণ্ড প্রতাপের সঙ্গে চাষাঢ়ায় “মৌমিতা” বাস রেখে দেওয়া হবে? শামীম ওসমান ও তাঁর মধ্যে একদা দূরত্বের উল্লেখ করে মেয়র বলেন, ‘আমাদের মতান্তরের সুযোগ নিয়ে অনেকে কুকাজ করেছে। কিন্তু এখন আমরা সমস্যার প্রতিকারে একমত হয়েছি।’ তিনি বলেন, রাজনীতিতে প্রতিযোগিতা থাকে, ঝগড়া থাকে, কিন্তু প্রশাসন তো অবশ্যই আইনি কাজটা করতেই থাকবে।

গোলটেবিল আলোচনায় অংশ নেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মাহমুদুল হক, অতিরিক্ত পুলিশ সুপার (ভারপ্রাপ্ত পুলিশ সুপার) আমির খসরু, জেলা পরিষদ চেয়ারম্যান চন্দন শীল, নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম জীবন, নারায়ণগঞ্জ ট্রাফিকের অতিরিক্ত পুলিশ সুপার রুহুল আমীন সাগর, নারায়ণগঞ্জ বিআরটিএ’র সহকারী পরিচালক শামসুল কবীর। অনুষ্ঠানে তীব্র যানজট ও হকার সমস্যার ওপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর