শুক্রবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

সাংবাদিকতার যোগ্যতা নির্ধারণের দাবির সঙ্গে সরকার একমত : তথ্য প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

সাংবাদিকতার যোগ্যতা নির্ধারণের দাবির সঙ্গে সরকার একমত : তথ্য প্রতিমন্ত্রী

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন, সাংবাদিকতার যোগ্যতা নির্ধারণে সাংবাদিকদের দাবির সঙ্গে সরকার একমত। গতকাল রাজধানীর শাহবাগে বিসিএস প্রশাসন একাডেমি মিলনায়তনে ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক কর্মশালার প্যানেল আলোচনা পর্বে অংশ নিয়ে প্রতিমন্ত্রী এ কথা বলেন। তিনি বলেন, সব পেশাদার সাংবাদিকের দাবি, সাংবাদিকদের একটা সংজ্ঞা নির্ধারণ করা হোক। একটা পরীক্ষার ব্যবস্থা থাক। একটা সংজ্ঞায়ন থাক যে, কে সাংবাদিক আর কে সাংবাদিক না। সাংবাদিকরাই বলছেন, সাংবাদিকদের তালিকা থাকা উচিত। কারণ অনেক অপেশাদার ঢুকে পড়েছে এ পেশার ক্ষেত্রে। যার দ্বারা সাংবাদিকরাই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত।

কিন্তু যখনই সরকার বলবে তালিকা তৈরি করা হচ্ছে, তখন আবার আরেক গোষ্ঠী বলে, তালিকা কেন তৈরি হবে সাংবাদিকদের। বলা হবে, ‘সরকার নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে’। এজন্য এ বিষয়টি নিয়ে সাংবাদিকদেরই আওয়াজ তুলতে হবে।

বিসিএস প্রশাসন একাডেমির সহযোগিতায় জনপ্রশাসন মন্ত্রণালয় এ কর্মশালার আয়োজন করে। বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের সদস্যরা কর্মশালায় অংশগ্রহণ করেন। জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার প্যানেল আলোচনায় অংশ নেন। প্যানেল আলোচনা পর্বে মডারেটর ছিলেন বিসিএস প্রশাসন একাডেমির রেক্টর (সচিব) ড. মো. ওমর ফারুক।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর