শুক্রবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

সুপ্রিম কোর্ট বার দলমুক্ত করতে কর্মসূচি ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিকে (সুপ্রিম কোর্ট বার) ঐক্যবদ্ধ ও দলমুক্ত করতে ১১ দফা কর্মসূচি ঘোষণা করেছে নির্দলীয় ঐক্যবদ্ধ বার আন্দোলন নামে একটি সংগঠন। গতকাল দুপুরে আইনজীবী সমিতি ভবনে ল রিপোর্টার্স ফোরাম কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনের নেতারা এ ১১ দফা ঘোষণা করেন। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের আহ্বায়ক অ্যাডভোকেট সুরাইয়া বেগম। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন নির্দলীয় ঐক্যবদ্ধ বার আন্দোলনের যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট আলহাজ এম এ মজিদ, যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট সাইফুল ইসলাম, সদস্যসচিব ড. অ্যাডভোকেট শিব্বির আহমেদ। লিখিত বক্তব্যে সুরাইয়া বেগম বলেন, অবক্ষয়িত সমাজব্যবস্থার চাপে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি আজ বিপর্যস্ত হয়ে পড়েছে। বর্তমানে আইনজীবী সমাজ নয়, বিবদমান গোষ্ঠীতে রূপান্তরিত হয়েছি আমরা।

রাজনৈতিক দলের প্রভাবে এ আইনজীবী সমিতি দ্বিধাবিভক্ত হয়ে পড়েছে। সদস্যদের মধ্যে পারস্পরিক মর্যাদা ও সম্মানবোধ শূন্যের কোঠায় পৌঁছেছে।

১১ দফা হচ্ছে : এক. সমিতি অঙ্গন দলীয় রাজনীতিমুক্ত করতে হবে। দুই. সমিতির নির্বাচন দলীয় নমিনেশন ও প্যানেলমুক্ত করতে হবে। তিন. সমিতির নির্বাচন সম্পাদনের জন্য ইলেকশন সাবকমিটির পরিবর্তে আর্থিক ও ভোটার লিস্ট তৈরির ক্ষমতাসম্পন্ন একটি স্বাধীন নির্বাচন কমিশন গঠন করতে হবে। চার. সমিতির নিয়মিত-অনিয়মিত এবং সহযোগী সদস্যদের তালিকা প্রকাশ করে শুধু নিয়মিত সদস্যদের নিয়ে ভোটার লিস্ট তৈরি করতে হবে। পাঁচ. সমিতির নির্বাচনে মনোনয়ন ফি বাতিল করতে হবে। ছয়. কোনো আইনজীবী একই পদে দুবারের বেশি নির্বাচিত হতে পারবেন না। সাত. কার্যনির্বাহী কমিটির সর্বসম্মত সিদ্ধান্তে কিউবিকল বরাদ্দ করতে হবে। আট. সমিতির আয়ব্যয়ের হিসাবের স্বচ্ছতার জন্য ই-ম্যানেজমেন্ট পদ্ধতি চালু করতে হবে। নয়. সভাপতি ও সম্পাদকের কার্য ও ক্ষমতার ভারসাম্য আনয়ন করতে হবে। দশ. সমিতির নতুন সদস্য ভর্তির ক্ষেত্রে সদস্য ফি নির্ধারিত বার্ষিক চাঁদার অতিরিক্ত হতে পারবে না। এগারো. উপরোক্ত প্রস্তাবগুলো কার্যকরের জন্য গঠনতন্ত্রে বিদ্যমান অনুচ্ছেদগুলোর বাস্তবায়নসহ প্রয়োজনীয় সংশোধন আনতে হবে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর