রবিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

এলডিসির চ্যালেঞ্জ মোকাবিলায় পণ্য বহুমুখীকরণ অপরিহার্য

ডিসিসিআই সেমিনারে বক্তারা

নিজস্ব প্রতিবেদক

এলডিসি পরবর্তীতে চ্যালেঞ্জ মোকাবিলায় তৈরি পোশাক ছাড়াও রপ্তানির সম্ভাবনাময় অন্যান্য খাতের পণ্য বহুমুখীকরণ অপরিহার্য। একই সঙ্গে আন্তর্জাতিক বাজারের প্রতিযোগিতায় টিকে থাকার জন্য দেশে বৈদেশিক মুদ্রার একটি সহায়ক এক্সচেঞ্জ রেট থাকা দরকার। গতকাল ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘এলডিসি পরবর্তীতে বাংলাদেশের রপ্তানি খাতের প্রস্তুতি’ শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপনায় সানেমের নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান বলেন, গত ৫ দশকে আমাদের রপ্তানি বাড়লেও রপ্তানি পণ্যের বৈচিত্র্যকরণে বাংলাদেশ বেশ পিছিয়ে রয়েছে। যেখানে আমাদের প্রতিযোগী দেশসমূহের অগ্রগতি অনেক বেশি। শিল্প খাতের ভবিষ্যতের প্রয়োজনীয়তার নিরিখে মানবসম্পদের দক্ষতা উন্নয়নের ওপর জোরারোপ করেন তিনি।

ঢাকা চেম্বারের সভাপতি আশরাফ আহমেদ বলেন, দেশে ব্যবসা-বাণিজ্যের পরিবেশ যত সহায়ক হবে রপ্তানি খাতে তত বেশি সাফল্য আসবে। সেই সঙ্গে শুল্ক হার বেশি থাকলে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ ব্যাহত হয়। তাই সহায়ক রাজস্ব নীতিমালার কোনো বিকল্প নেই। রপ্তানিমুখী শিল্পের জন্য স্বল্প সুদে অর্থয়ান এবং বৈদেশিক মুদ্রা বিনিময়ে একটি সহায়ক বিনিময় হার নির্ধারণ করার ওপর জোরারোপ করেন তিনি।

অনুষ্ঠানে বিজিএমইএর পরিচালক ও উর্মি গার্মেন্টস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আসিফ আশরাফ, সোনালি আঁশ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মাহবুবুর রহমান পাটোয়ারী ও ঢাকা চেম্বারের সিনিয়র সহসভাপতি মালিক তালহা ইসমাইল বারী প্রমুখ বক্তব্য রাখেন।

সর্বশেষ খবর