বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ছয় মাসে মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন সাত লাখ হাজার কোটি টাকা : অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম ছয় মাসে (১ জুলাই থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত) মোবাইল আর্থিক সেবার মাধ্যমে ৬ লাখ ৮১ হাজার ৯২ কোটি টাকার লেনদেন হয়েছে বলে জাতীয় সংসদে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। গতকাল জাতীয় সংসদ অধিবেশনে সরকারদলীয় সদস্য মামুনুর রশীদ কিরণের প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

স্বতন্ত্র সংসদ সদস্য মুহাম্মদ সাইফুল ইসলামের প্রশ্নের লিখিত জবাবে অর্থমন্ত্রী জানান, চলতি অর্থবছরের (২০২৩-২৪) জুলাই থেকে জানুয়ারি পর্যন্ত ১২ হাজার ৯০০ দশমিক ৬৩ মিলিয়ন (১ হাজার ২৯০ কোটি ৬ লাখ ৩০ হাজার) মার্কিন ডলার রেমিট্যান্স এসেছে। এর মধ্যে সংযুক্ত আরব আমিরাত থেকে ২ হাজার ৪২৫ দশমিক ৫৮ মিলিয়ন, যুক্তরাজ্য থেকে ১ হাজার ৬১০ দশমিক ৩৮ মিলিয়ন, সৌদি আরব থেকে ১ হাজার ৬০১ দশমিক ২২ মিলিয়ন, যুক্তরাষ্ট্র থেকে ১ হাজার ৩৩২ দশমিক ৬৩ মিলিয়ন ও ইতালি থেকে ৯০০ দশমিক ২৬ মিলিয়ন ডলার রেমিট্যান্স এসেছে।

চলতি অর্থবছরের (২০২৩-২৪) ২৪ জানুয়ারি পর্যন্ত ১ লাখ ৯৭ হাজার ৮৩৯ কোটি টাকা সাময়িক রাজস্ব আদায় হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

সরকারি দলের অন্য সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে তিনি আরও জানান, চলতি অর্থবছরের ২৪ ডিসেম্বর পর্যন্ত সাময়িক স্ট্যাম্প শুল্ক আহরণের পরিমাণ ছিল ১ হাজার ৬২৬ কোটি টাকা।

অধিবেশনে স্বতন্ত্র সংসদ সদস্য এ বি এম আনিছুজ্জামানের প্রশ্নের জবাবে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, সরকারি উদ্যোগে চালু থাকা ১৮টি আইসিটি পার্কে দেশি-বিদেশি ১৯২ প্রতিষ্ঠান ব্যবসায়িক কার্যক্রম শুরু করেছে। এখন পর্যন্ত বেসরকারি সেক্টর থেকে প্রায় ২ হাজার ১৫০ কোটি টাকা বিনিয়োগ হয়েছে।

সর্বশেষ খবর