বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ঢাকার ২২১টি প্রাইমারি স্কুলে হবে নতুন ভবন : তাপস

নিজস্ব প্রতিবেদক

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) আওতাধীন ২২১টি সরকারি প্রাইমারি স্কুলে নতুন ভবন নির্মাণ করে দেওয়া হবে বলে জানিয়েছেন মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। গতকাল ঢাকা মহানগরী ও পূর্বাচলে সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপন ও অবকাঠামো উন্নয়নে ‘দৃষ্টিনন্দন প্রকল্পে’র আওতায় ধানমন্ডি ১ নম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছয় তলা নতুন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান। ব্যারিস্টার শেখ তাপস বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কথা দিয়েছেন দেশের প্রাথমিক শিক্ষা স্মার্ট পর্যায়ে নিয়ে যাবেন। আমাদের স্মার্ট বিদ্যালয় হবে, স্মার্ট শিক্ষার্থী হবে এবং স্মার্ট নাগরিক হবে। তারই ধারাবাহিকতায় আজ কলাবাগান, মতিঝিলের দিলকুশা, নবাব কাটরা ও শ্যামপুরে চারটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নতুন ভবন নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করছি। দু-তিন বছরের মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকার প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয় নতুন ভবন পাবে।

 অগ্রাধিকার ভিত্তিতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ২২১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নতুন ভবন নির্মাণ করে দেওয়া হবে।

অনুষ্ঠান শেষে বায়ুদূষণ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ঢাকা দক্ষিণের মেয়র বলেন, বাংলাদেশে যে জীবাশ্ম জ্বালানি ব্যবহার করা হয় তা অত্যন্ত নিম্নমানের। ঢাকা শহরে যে জীবাশ্ম জ্বালানি ব্যবহার করা হয় তাতে সালফারের যে মাত্রা তা আন্তর্জাতিক মানদন্ডের চেয়ে প্রায় ১০ গুণ বেশি। ইউরোপের জীবাশ্ম জ্বালানিতে সালফারের পরিমাণ থাকে ১৫ পিপিএমের নিচে। সেখানে আমাদের দেশে ৫০ পিপিএমের ঊর্ধ্বে। কোনো কোনো ক্ষেত্রে তা ৫০০ পিপিএম ছাড়িয়ে যাচ্ছে। সেগুলো অত্যন্ত অস্বাস্থ্যকর এবং মানুষের জন্য ক্ষতিকর। এ থেকে আমরা পরিত্রাণ চাই। সে লক্ষ্যে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন, পেট্রোবাংলা, মেঘনা পেট্রোলিয়াম, যমুনা পেট্রোলিয়াম, পদ্মা পেট্রোলিয়াম, বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়, বন ও পরিবেশ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সবাইকে আমরা চিঠি দেব। তারা যেন এর বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নেয়।

অনুষ্ঠানে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ঢাকা-৮ আসনের এমপি আ ফ ম বাহাউদ্দিন নাছিম, ঢাকা-১০ আসনের এমপি নায়ক ফেরদৌস আহমেদ, ঢাকা-৭ আসনের এমপি মোহাম্মদ সোলায়মান সেলিম, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ, করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমানসহ ওয়ার্ড কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর