বুধবার, ৬ মার্চ, ২০২৪ ০০:০০ টা
শিশু আয়ানের মৃত্যু নিয়ে হাই কোর্ট

তদন্ত কমিটির রিপোর্ট অনুমানের ভিত্তিতে

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর সাঁতারকুল বাড্ডার ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে শিশু আয়ান আহমেদের মৃত্যুর ঘটনায় স্বাস্থ্য অধিদফতরের তদন্ত কমিটি অনুমানের ভিত্তিতে রিপোর্ট দিয়েছে বলে মন্তব্য করেছেন হাই কোর্ট। আদালত লিখিত আদেশে বলেছেন, দেশে অনেক দক্ষ চিকিৎসক আছেন। কিন্তু স্বাস্থ্য অধিদফতরের তদন্ত কমিটির চারজনের মধ্যে তিনজন একই মেডিকেল কলেজের (মুগদা মেডিকেল), যা সন্দেহজনক। আয়ানের মৃত্যুর ঘটনা তদন্তে নতুন কমিটি গঠনের লিখিত আদেশে বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাই কোর্ট বেঞ্চ এমন মন্তব্য করেছেন। ৪ পৃষ্ঠার লিখিত আদেশটি গতকাল গণমাধ্যমের হাতে আসে। গত ২০ ফেব্রুয়ারি এ আদেশ দেন হাই কোর্ট।

আদেশে হাই কোর্ট বলেছেন, আমরা সতর্কতার সঙ্গে উভয়পক্ষের যুক্তিতর্ক বিবেচনা করেছি এবং রেকর্ডে থাকা তথ্যগুলো পর্যালোচনা করেছি। এতে কোনো বিতর্ক নেই যে, শিশু আয়ানকে শুধু খতনার জন্য অস্ত্রোপচারের উদ্দেশে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। অন্য কোনো উদ্দেশে নয়। এটাও বিতর্কিত নয় যে শিশু আয়ানের খতনা করার অনেক আগেই অ্যানেস্থেসিয়ার পদ্ধতি অনুসরণ করার কারণে শারীরিক অবস্থার অবনতি হয়।

হাই কোর্ট বলেন, শিশু আয়ানের মৃত্যু নিয়ে স্বাস্থ্য অধিদফতরের গঠিত চার সদস্যের কমিটি যে প্রতিবেদন দিয়েছে, সেই প্রতিবেদনে শিশু আয়ানের মৃত্যুর কারণ সম্পর্কে যথাযথ মতামত দেয়নি। বরং শিশু আয়ান ব্রঙ্কিয়াল অ্যাজমা রোগে ভুগছিল বলে অনুমান করে রিপোর্ট দিয়েছে তদন্ত কমিটি। তাহলে আয়ানের কীভাবে মৃত্যু হলো তা নিয়ে প্রশ্ন উঠেছে।

আদালতের কাছে মনে হয়েছে স্বাস্থ্য অধিদফতরের গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন সন্তোষজনক নয়। আমাদের দেশে আরও দক্ষ চিকিৎসক আছেন বলে প্রতীয়মান হয়। কিন্তু তদন্ত কমিটির চারজনের মধ্যে তিনজন একই মেডিকেল কলেজের, যা সন্দেহজনক।

গত ২০ ফেব্রুয়ারি রাজধানীর সাঁতারকুল বাড্ডার ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে সুন্নতে খতনার জন্য অজ্ঞান করা শিশু আয়ান আহমেদের মৃত্যুর ঘটনা তদন্তে নতুন কমিটি গঠন করে দেন হাই কোর্ট। শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালের অধ্যক্ষ ও অ্যানেস্থেসিওলজি বিভাগের প্রধান অধ্যাপক ডাক্তার এ বি এম মাকসুদুল আলমকে কমিটির চেয়ারম্যান করা হয়। কমিটিকে আদেশ পাওয়ার এক মাসের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর