শিরোনাম
বুধবার, ১৩ মার্চ, ২০২৪ ০০:০০ টা

তৃণমূলে শৃঙ্খলা ফেরাতে কঠোর আওয়ামী লীগ

নানা অভিযোগে নেতা-কর্মীদের বহিষ্কার কারণ দর্শাও নোটিস

সামছুজ্জামান শাহীন, খুলনা

তৃণমূলে শৃঙ্খলা ফেরাতে কঠোর আওয়ামী লীগ

উপজেলা নির্বাচন সামনে রেখে নেতা-কর্মীদের মধ্যে শৃঙ্খলা ফেরাতে কঠোর অবস্থানে রয়েছে খুলনা আওয়ামী লীগ। এরই মধ্যে উচ্ছৃঙ্খল আচরণের অভিযোগে রূপসা উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদককে সাংগঠনিক পদ থেকে বহিষ্কার করা ও টিএসবি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতিকে কারণ দর্শাও নোটিস দেওয়া হয়েছে।

প্রতিহিংসাবশত দলের একজন আরেকজনের বিরুদ্ধে মিথ্যা মামলা দিলে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারিও দেওয়া হয়েছে। এ ছাড়া নির্বাচন-পরবর্তী জেলার বিভিন্ন উপজেলায় দলীয় নেতা-কর্মী-সমর্থকদের ওপর হামলায় ক্ষতিগ্রস্তদের আইনি সহায়তা দেওয়ার জন্য প্রশাসনকে আহ্বান জানানো হয়।

জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুজিত অধিকারী জানান, দ্বাদশ সংসদ নির্বাচনে দলীয় প্রার্থীর বাইরে অনেক স্থানে স্বতন্ত্র প্রার্থীকে নেতা-কর্মীদের একাংশ সমর্থন করেছে। মূলত এ নিয়েই নির্বাচন-পরবর্তী সাংগঠনিক মতবিরোধ তৈরি হয়। এতে তৃণমূলে দল ক্ষতিগ্রস্ত হচ্ছে। ফলে অভ্যন্তরে শৃঙ্খলা ফেরাতে কার্যনির্বাহী কমিটির সভায় গুরুত্বপূর্ণ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়। ১১ মার্চ সন্ধ্যায় খুলনায় দলীয় কার্যালয়ে এ সভা    অনুষ্ঠিত হয়।

জানা যায়, খুলনা-৪ আসনে নির্বাচন-পরবর্তী সহিংসতা ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের হুমকি কটূক্তির প্রতিবাদে ২৬ ও ২৭ ফেব্রুয়ারি পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন করেন রূপসা উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ। এর পরিপ্রেক্ষিতে পরিস্থিতি উত্তপ্ত হলে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সরদার আবুল কাশেম ডাবলুকে দলীয় পদ থেকে সাময়িক বহিষ্কার করা হয়। উপজেলা সাধারণ সম্পাদক ও টিএসবি ইউনিয়ন সভাপতির মধ্যে অনাকাক্সিক্ষত ঘটনায় টিএসবি ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি শেখ মো. জাহাঙ্গীর হোসেনকে কারণ দর্শাও নোটিস দেওয়া হয়েছে।

নেতা-কর্মীরা জানান, অভ্যন্তরীণ মতভেদের কারণে দীর্ঘদিন উপজেলা পর্যায়ের কমিটি করা যায়নি। এর মধ্যে দাকোপ ও বটিয়াঘাটায় সম্মেলন হলেও পূর্ণাঙ্গ কমিটি হয়নি। পাইকগাছা উপজেলা আওয়ামী লীগ সভাপতি-সাধারণ সম্পাদকের আবেদনের পরিপ্রেক্ষিতে উপজেলার ইউনিয়ন ও ওয়ার্ড আওয়ামী লীগের সম্মেলন করার সিদ্ধান্ত হয়েছে। বাকি ছয় উপজেলায় আহ্বায়ক বা সম্মেলন প্রস্তুতি কমিটি গঠনের প্রক্রিয়া চলছে। জেলা আওয়ামী লীগ সভাপতি শেখ হারুনুর রশীদ বলেন, ‘দলের নেতা-কর্মীদের নীতি-আদর্শ মেনে চলতে হবে। এর কোনো ব্যত্যয় হলে সংগঠনে তার জায়গা হবে না।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর