বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪ ০০:০০ টা
ভেজাল খাদ্য জব্দ

ভেজাল পণ্যের রমরমা ব্যবসা

অভিযানেও নেই সুফল রংপুরে

নজরুল মৃধা, রংপুর

ভেজাল পণ্যের রমরমা ব্যবসা

রংপুরে চলছে ভেজাল পণ্যের রমরমা ব্যবসা। কিছুতেই থামানো যাচ্ছে না ভেজাল পণ্যের উৎপাদন ও বাজারজাতকরণ। একশ্রেণির অসাধু ব্যবসায়ী ভেজাল খাদ্য ও প্রসাধন সামগ্রীর দেদার ব্যবসা চালিয়ে যাচ্ছে। বিএসটিআই, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অভিযান চালিয়েও দমন করতে পারছে না এসব অসাধুকে। প্রতিদিনই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কোথাও না কোথাও ভেজাল পণ্যের কারখানায় হানা দিচ্ছে। তার পরও থেমে নেই ভোজালের ব্যবসা। রমজান উপলক্ষে বিএসটিআই রংপুরের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে ৭২টি পণ্য পরীক্ষার জন্য ল্যাবরেটরিতে পাঠায়। এর মধ্যে ১৪টি ভেজাল প্রমাণিত হয়েছে। পণ্যগুলো হচ্ছে : সেমাই, লাচ্ছা সেমাই, চানাচুর, লবণ, ভিনেগার ইত্যাদি। এসব পণ্য জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি। বিএসটিআই বলছে, প্রমাণিত ভেজাল পণ্যের প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে।

গত রবিবার রংপুর নগরীতে গুণগত মান সনদ গ্রহণ না করে অবৈধভাবে বিক্রয়-বিতরণ ও মানচিহ্ন ব্যবহার করার অপরাধে ১৫টি প্রতিষ্ঠান থেকে মামলার জন্য আলামত জব্দ করেছে বিএসটিআই। এ সময় তাদের লাইসেন্স গ্রহণ ও পণ্যের গুণগত মান ঠিক রাখার জন্য পরামর্শ দেওয়া হয়। প্রতিষ্ঠানগুলো হচ্ছে : রবাটসনগঞ্জের মেসার্স এলকাড ল্যাবরেটরির সফট ড্রিংকস পাউডার, একই এলাকার মেসার্স হাঁড়ি মিষ্টি প্রতিষ্ঠানের দই, প্রেস ক্লাব সংলগ্ন মেসার্স মহুয়া ব্রেড অ্যান্ড কনফেকশনারির লাচ্ছা সেমাই, সাহেবগঞ্জের মেসার্স ভাই ভাই লাচ্ছা সেমাই, চানাচুর; মেসার্স মা লাচ্ছা সেমাই; ময়নাকুটির মেসার্স আসল স্বাদ বেকারির বেকারি পণ্য, মেসার্স সানজিদা বেকারি, মেসার্স নিউ মা বেকারি, মেসার্স শাকিলা বেকারি, মেসার্স পুষ্টি বেকারি, বেণুঘাট চওড়ার হাট এলাকার লাচ্ছা সেমাই তৈরির প্রতিষ্ঠান মেসার্স ছামীম আকবরিয়া বেকারি, মেসার্স রানা বেকারি; জলছত্র এলাকার মেসার্স সোনালী বেকারি, ওমরকুঠির মেসার্স ভাই ভাই ফুড প্রোডাক্ট, মেসার্স আপন তামান্না ফুড প্রোডাক্টস। অভিযানে স্বাস্থ্যসম্মত পরিবেশে খাদ্যপণ্য উৎপাদন ও পণ্যের সিএম লাইসেন্স গ্রহণের পরামর্শ দেওয়া হয়।

এর আগে রংপুর মহানগরের পশ্চিম খাসবাগে মেসার্স আফনান ফুড প্রোডাক্টসকে অবৈধভাবে মানচিহ্ন ব্যবহার করে লাচ্ছা সেমাই ও ভার্মিসিলি পণ্য উৎপাদন, বিক্রয় ও বিতরণ করায় ৭৫ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে সাত দিনের কারাদন্ডাদেশ দেওয়া হয়। এরপর পীরগাছা বাজারে মেসার্স ভাই ভাই অটো চিঁড়া ও মুড়ির মিল এবং বিধাতার দান অটো চিঁড়া ও মুড়ির মিলকে জরিমানা করা হয়। বিএসটিআই ছাড়াও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিভিন্ন সময় অভিযান চালাচ্ছে। অভিযানেও থামানো যাচ্ছে না ভেজাল পণ্যের উৎপাদন ও বিপণন।

রংপুর বিভাগীয় বিএসটিআই অফিসের উপপরিচালক (মেট্রালজি) মফিজ উদ্দিন আহমেদ বলেন, সম্প্রতি রংপুর থেকে ৭২টি পণ্য পরীক্ষার জন্য ল্যাবরেটরিতে পাঠানো হয়েছিল। এর মধ্যে ১৪টি মানসম্মত না হওয়ায় তাদের বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর