বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪ ০০:০০ টা
সংক্ষিপ্ত

ঈদে রেলযাত্রায় যুক্ত হচ্ছে নতুন ৯৫ কোচ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

ঈদযাত্রা নিরাপদ ও স্বাচ্ছন্দ্য করতে পূর্বাঞ্চল রেলওয়ে  প্রয়োজনীয় প্রস্তুতি শুরু করেছে। এবার ঈদযাত্রায় রেলওয়ের ৯৫টি কোচ প্রস্তুত করা হচ্ছে। এরই মধ্যে মেরামত করে ৬৮টি কোচ রেলওয়ে পূর্বাঞ্চলকে হস্তান্তর করা হয়েছে। বাকিগুলো শিগগিরই মেরামত কাজ শেষ করে বুঝিয়ে দেওয়া হবে। মেরামত কোচগুলো বিভিন্ন রুটে ঈদে রেল চলাচলে সংযুক্ত হবে। নগরের পাহাড়তলী রেলওয়ে কারখানায় কোচগুলো মেরামত করা হয়। পূর্বাঞ্চলের অধীন চলাচল করা ট্রেনগুলো হলো- সুবর্ণ এক্সপ্রেস, পাহাড়িকা এক্সপ্রেস, উদয়ন এক্সপ্রেস, গোধূলি এক্সপ্রেস, সোনার বাংলা, তূর্ণা নিশীথা, বিজয় এক্সপ্রেস, মেইল এক্সপ্রেস, কক্সবাজার এক্সপেস, পর্যটক এক্সপ্রেস ও রাজধানী এক্সপ্রেস।

রেলওয়ে পূর্বাঞ্চল সূত্রে জানা যায়, গত বছরে ঈদের সময় ৯০টি কোচ মেরামত করে যাত্রী পরিবহন করা হয়েছিল। এ বছর করা হচ্ছে ৯৫টি। এবার ঈদ উপলক্ষে ঢাকা থেকে বিভিন্ন গন্তব্যে ছেড়ে যাওয়া ট্রেনগুলোয় মোট আসন রয়েছে ৩৩ হাজার ৫০০টি। এর সঙ্গে প্রতিটি আন্তনগর ট্রেনে মোট আসনের ২৫ শতাংশ আসনবিহীন টিকিট বিক্রি করা হবে। এসব টিকিট যাত্রার আগে কাউন্টার থেকে সংগ্রহ করতে হবে। ঈদ ফিরতি অগ্রিম টিকিট বিক্রি হবে ৩ এপ্রিল থেকে। ওইদিন দেওয়া হবে ১৩ এপ্রিলের টিকিট। সাধারণত প্রতিটি ট্রেনে ১৪-১৬টি বগি থাকে। প্রতি বগিতে সিট থাকে ৫৫ থেকে ৬০টি। ঈদে প্রতিটি ট্রেনে অতিরিক্ত বগি যুক্ত করা হয়। প্রতি ট্রেনে যাত্রী পরিবহন করে ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৩০০ জন। 

রেলওয়ে পাহাড়তলী ওয়ার্কশপে তত্ত্বাবধায়ক মোস্তাফিজুর রহমান ভুঁইয়া বলেন, এবার ৯৫টি কোচ যুক্ত করা হবে। ইতোমধ্যে ৬৮টি বুঝিয়ে দেওয়া হয়েছে। বাকিগুলো শিগগিরই বুঝিয়ে দেওয়া হবে। 

রেলওয়ের পূর্বাঞ্চলের বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, ঈদে যাত্রীরা বাড়ি যেতে রেলকে নিরাপদ বাহন হিসেবে মনে করেন। আমরাও যাত্রীদের সেই চিন্তাকে মাথায় রেখে প্রয়োজনীয় সব প্রস্তুতি নিচ্ছি। ইতোমধ্যে প্রয়োজনীয় সংখ্যক কোচ মেরামত করে রেলে সংযুক্ত করা হচ্ছে। আরও আসবে।    

জানা যায়, রেলওয়ে পূর্বাঞ্চলের পাহাড়তলী ওয়ার্কশপের পুরো কারখানায় আছে ১৮টি শপ। এখন শ্রমিকরা কারখানায় বগি মেরামত নিয়ে ব্যস্ত সময় পার করছেন। কেউ করছেন ওয়েল্ডিংয়ের কাজ, কেউ কাটছেন প্লেট, আবার কেউ কেউ বগিতে লাগাচ্ছেন রং, কেউ আবার পরিমাপ করছেন। পাহাড়তলী কারখানায় বর্তমানে দুই হাজার শ্রমিক থাকার কথা থাকলেও এখন আছে এক হাজার। অর্ধেক জনবল দিয়েই চলছে কাজ।

পূর্বাঞ্চল সূত্রে জানা যায়, ঈদ উপলক্ষে এবার আট জোড়া বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। এর মধ্যে চট্টগ্রাম-চাঁদপুর রুটে দুই জোড়া, চট্টগ্রাম-ময়মনসিংহ ও   দেওয়ানগঞ্জ-ঢাকা রুটে এক জোড়া করে বিশেষ ট্রেন ৫ এপ্রিল শুরু হয়ে ঈদের পরের পাঁচ দিন পর্যন্ত চলাচল করবে। চট্টগ্রাম-কক্সবাজার রুটে এক জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে ৮ ও ৯ এপ্রিল এবং ঈদের পর তিন দিন। জয়দেবপুর থেকে পার্বতীপুর পর্যন্ত এক জোড়া বিশেষ ট্রেন ৭, ৮ ও ৯ এপ্রিল এবং ঈদের পর তিন দিন চলবে। ঈদযাত্রার এ সময় সব আন্তনগর ট্রেনের সাপ্তাহিক বন্ধ প্রত্যাহার করা হয়েছে।

 

 

সর্বশেষ খবর