শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ ০০:০০ টা
ক্লাস শুরু ১ জুলাই

ঢাবির সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

ঢাবি প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’, ‘বিজ্ঞান ইউনিট’, ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’ এবং ‘চারুকলা ইউনিট’-এর প্রথম বর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। আগামী ১ জুলাই থেকে ক্লাস শুরু হবে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। গতকাল উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রশাসনিক ভবনে অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে এই ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন। কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে অংশগ্রহণকারীর সংখ্যা ১ লাখ ২ হাজার, পাসের সংখ্যা ১০ হাজার ২৮৫, পাসের হার ১০.০৭%; বিজ্ঞান ইউনিটে অংশগ্রহণকারীর সংখ্যা ১ লাখ ৯ হাজার ৩৬৩, পাসের সংখ্যা ৯ হাজার ৭২৩, পাসের হার ৮.৮৯%; ব্যবসায় শিক্ষা ইউনিটে অংশগ্রহণকারীর সংখ্যা ৩৪ হাজার ৩৬৭, পাসের সংখ্যা ৪ হাজার ৫৮২, পাসের হার ১৩.৩৩%; চারুকলা ইউনিটে অংশগ্রহণকারীর সংখ্যা ৪ হাজার ৫১০, পাসের সংখ্যা ৫৩০, পাসের হার ১১.৭৫%। চার ইউনিটে প্রথম হলেন যারা- জিপিএসহ মোট ১০৫.২৫ নম্বর পেয়ে কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে প্রথম হয়েছেন খুলনা এমএম সিটি কলেজের শিক্ষার্থী প্রিয়ন্তী মণ্ডল; মোট ১০৫.৫০ নম্বর পেয়ে ব্যবসায় শিক্ষা ইউনিটে প্রথম হয়েছেন সরকারি কমার্স কলেজের শিক্ষার্থী অথৈ ধর; মোট ১১১.২৫ নম্বর পেয়ে বিজ্ঞান অনুষদে প্রথম হয়েছেন নটর ডেম কলেজের শিক্ষার্থী প্রতীক রসুল; মোট ৯৮.১৬ নম্বর পেয়ে চারুকলা অনুষদে প্রথম হয়েছেন বীরশ্রেষ্ঠ মুন্সি আবদুর রউফ পাবলিক কলেজের শিক্ষার্থী বাঁধন তালুকদার।

সব ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আগামী ৩ এপ্রিল (বুধবার) বিকাল ৩টা থেকে ২৫ এপ্রিল (বৃহস্পতিবার) রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে পারবেন। বিষয় পছন্দক্রম অনলাইনে দেওয়ার সুবিধার্থে আগামী ১ এপ্রিল (সোমবার) হতে শিক্ষার্থীরা তার ভর্তিযোগ্য বিষয়ের তালিকা ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবে। উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ২১ এপ্রিল থেকে ২৫ এপ্রিলের মধ্যে কোটার ফরম সংশ্লিষ্ট অনুষদের ডিনের অফিস থেকে সংগ্রহ করতে এবং যথাযথভাবে তা পূরণ করে ডাউনলোডকৃত বিষয় পছন্দক্রমের কপিসহ ওই সময়ের মধ্যেই সংশ্লিষ্ট ডিনের অফিসে জমা দিতে হবে। ভর্তি পরীক্ষার ফলাফল নিরীক্ষণের জন্য সংশ্লিষ্ট অনুষদের ডিনের অফিসে ১ হাজার টাকা ফি প্রদানসাপেক্ষে আগামী ৩১ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত অফিস চলাকালীন আবেদন করতে হবে।

ক্লাস শুরুর ব্যাপারে উপাচার্য বলেন, যেহেতু আমাদের বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ক্যালেন্ডার জুলাই-জুন মাসের, সেহেতু আগামী ১ জুলাই থেকে ২০২৩-২৪  শিক্ষাবর্ষে  ক্লাস শুরু হবে। তবে আমরা চেষ্টা করব ক্রমান্বয়ে এটাকে জানুয়ারিতে নিয়ে আসার, তাহলে একাডেমিক ক্যালেন্ডার হবে জানুয়ারি-ডিসেম্বর। এ সময় শিক্ষার্থীরা প্রথম বর্ষ থেকেই যেন হলে সিট পায় এবং শিক্ষার্থীদের আবাসন সংকট নিরসনেও কাজ করবেন বলে জানান তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর