বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

বেড়েই চলছে গরমের তীব্রতা

♦ বছরের সর্বোচ্চ তাপমাত্রার মধ্যেই রাজধানীতে স্বস্তির বৃষ্টি ♦ আগামী কয়েকদিনও অব্যাহত থাকবে হিট ওয়েভ

নিজস্ব প্রতিবেদক

সারা দেশে গরমের তীব্রতা ক্রমেই বাড়ছে। এরই মধ্যে গতকাল রাজধানীসহ দেশের কিছু জায়গায় এক পশলা বৃষ্টি জনজীবনে এনেছে কিছুটা স্বস্তি। যদিও আবহাওয়া অধিদফতর গতকাল বলেছিল বৃষ্টির সম্ভাবনা একেবারেই কম। এরপর বেলা ৩টার পর থেকে রাজধানীর বিভিন্ন জায়গায় স্বস্তির বৃষ্টির সঙ্গে বইছে দমকা হাওয়াও। রাজধানীতে ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদফতর বলছে, আগামী কয়েকদিনও অব্যাহত থাকবে হিট ওয়েভ। কিন্তু যে কোনো প্রকার পূর্ভাবাস ছাড়াও হতে পারে দমকা হাওয়াসহ বৃষ্টি। আবহাওয়া অধিদফতর এর আবহাওয়াবীদ মো. শাহিনুল ইসলাম বলেন, হিট ওয়েভ আরও কিছুদিন চলবে। বৃষ্টির ফলে তাৎক্ষণিক তাপমাত্রা হ্রাস পায়। বর্ষাকালের বৃষ্টি একরকম আর কালবৈশাখী ঝড়ের বৃষ্টি অন্যরকম। মার্চ, এপ্রিল ও মে- এই তিন মাসে মেঘপুঞ্জের উচ্চতা হতে পারে ১৮ কিলোমিটারের বেশি। ফলে এই বৃষ্টি ধ্বংসাত্মক হয়ে থাকে। বজ্রপাতের সংখ্যা বাড়ে, বাতাসের গতি বৃদ্ধি পায়। এমনকি শিলা বৃষ্টিও হতে পারে।

তিনি আরও বলেন, গতকাল সত্যিকার অর্থেই বৃষ্টির সম্ভাবনা কম ছিল। কিছু মেঘমালা ময়মনসিংহের দিক থেকে সিলেটে চলে যাওয়ার পূর্বাভাস মিলেছিল। কিন্তু বৃষ্টি হয়ে গেল ঢাকায়। তবে রোদ ওঠার সঙ্গে সঙ্গেই গরমের তীব্রতা বাড়ে এই সময়টায়। গতকাল বেলা ৩টার আগ পর্যন্ত রাজধানীতে যে তাপমাত্রা ছিল, তা ছিল চলতি বছরের মধ্যে সর্বোচ্চ। আর দেশের মধ্যে চুয়াডাঙ্গায় আজ (মঙ্গলবার) চলতি বছর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

চুয়াডাঙ্গা প্রতিনিধি জানান, চুয়াডাঙ্গায় বয়ে যাচ্ছে তীব্র দাবদাহ। গতকাল সারা দেশের মধ্যে চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। চুয়াডাঙ্গা আবহাওয়া পর্যবেক্ষণাগারের জ্যেষ্ঠ পর্যবেক্ষক রকিবুল হাসান জানান, আগামী কয়েকদিন আবহাওয়া পরিস্থিতি একই রকম থাকবে। এ সময় তাপমাত্রা আরও বাড়তে পারে।

কলাপাড়া প্রতিনিধি জানান, সারা দেশের মতো পটুয়াখালীর কলাপাড়ায়ও গরমে দিশাহারা মানুষ। খেপুপাড়া আবহাওয়া আফিসের কর্মকর্তা মো. জিল্লুর রহমান জানান, গত পরশু সোমবার সর্বোচ্চ ৪০.২ ডিগ্রি ও গতকাল ৩৮.৪ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর