বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

ঈদের পর আবারও অস্থির আলুর বাজার

নিজস্ব প্রতিবেদক

মৌসুমের শুরু থেকেই নিয়ন্ত্রণহীন আলুর বাজার। আলুর সরকারের নির্ধারিত দাম ২৯ টাকা হলেও, বাজারে প্রতি কেজির দাম ৫০ টাকা। ক্রেতারা বলছেন, আলুর বাজার সরকারের নিয়ন্ত্রণের বাইরে। এ সময় সাধারণত আলু ২০-৩০ টাকা কেজি থাকার কথা। কিন্তু অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে কয়দিন পর পর আলুর বাজার অস্থির হয়ে পড়ছে।

গতকাল রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে আলু বাজারের এ অস্থির চিত্র দেখা যায়। নাফিউল নামের এক ক্রেতা বলেন, ঈদের আগে ৩৫ থেকে ৩৮ টাকার আলু এক সপ্তাহের ব্যবধানে ৫০ টাকা। হঠাৎ করে আলুর দাম কেজিতে ১২ টাকা বেড়ে যাওয়ার কোনো কারণ তো দেখছি না। বাজার যথাযথ মনিটরিং করা উচিত। মৌসুমের শুরুতেই দাম ৫০ টাকা হওয়ার মতো কোনো পরিস্থিতি দেশে তৈরি হয়নি। বাজারে আলুর পর্যাপ্ত সরবরাহও রয়েছে। আসলে মজুতদাররা কৃত্রিম সংকট তৈরি করে বাজার অস্থিতিশীল করছেন।

মালিবাগ বাজারের আলু বিক্রেতা শরিফুল ইসলাম বলেন, বাজারে সরবরাহ না থাকায়, বেড়েছে আলুর দাম। রমজানের শুরু থেকেই আলুর দাম বাড়তি রয়েছে। এখন আলুর মৌসুম। তারপরও আলু বিক্রি করছি ৪৫ থেকে ৪৮ টাকা। কোথাও ৫০ থেকে ৫২ টাকায় বিক্রি হচ্ছে। তিনি বলেন, শুধু ঈদের ছুটিতে প্রতিকেজি আলুর দাম বেড়েছে ১০ থেকে ১২ টাকা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর