সোমবার, ৬ মে, ২০২৪ ০০:০০ টা

সিডিএর নতুন চেয়ারম্যানের সামনে যত চ্যালেঞ্জ

চট্টগ্রাম

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রাম নগরের অন্যতম প্রধান সমস্যা জলাবদ্ধতা। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) গত পাঁচ বছর ধরে জলাবদ্ধতা নিরসনে বাস্তবায়ন করছে মেগা প্রকল্প। ইতোমধ্যে শেষ হয়েছে মেগা প্রকল্পের প্রায় ৮০ শতাংশ কাজ। কিন্তু গত বর্ষা মৌসুমেও নগর ডুবেছে অন্তত ১২ বার। দুর্ভোগে পড়তে হয়েছে নগরবাসীকে।   

চট্টগ্রাম নগরে আছে এমন নানা সমস্যা-সংকট। সমস্যা-সংকুল নগরের দ্বিতীয় প্রধান সেবা সংস্থা সিডিএর শীর্ষ পদ চেয়ারম্যানের নতুন দায়িত্ব গ্রহণ করেছেন মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ।    

খোঁজ নিয়ে জানা যায়, বর্তমানে নতুন চেয়ারম্যানের সামনে আছে জলাবদ্ধতা নিরসন, চার বছর ধরে নতুন কোনো প্রকল্প না থাকা, বিদ্যমান উন্নয়ন প্রকল্প শেষ করা, সিডিএর নিয়োগ নিয়ে আইনি জটিলতা নিরসন করা, অভ্যন্তরীণ অনিয়ম-দুর্নীতি দূর করা এবং অপরিকল্পিত নগরায়ণ ঠেকানোর মতো কঠিন চ্যালেঞ্জ আছে চেয়ারম্যানের সামনে।  

সিডিএর চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ বলেন, বাসযোগ্য একটি নগর গড়ে তুলতে প্রয়োজনীয় সব কাজ করব। চসিকের সঙ্গে সমন্বয়, সাবেক চেয়ারম্যানের কাছ থেকে প্রয়োজনীয় মতামত নেওয়া, সেবা সংস্থাগুলোর সঙ্গে সমন্বয় জোরদার করব। তবে অন্ধের মতো করে নগর উন্নয়ন করব না। নগরের ঐতিহ্য রক্ষা করেই সবগুলো উন্নয়ন কাজ সম্পন্ন করা হবে। চোখ-কান খোলা রেখেই সব কাজ করব।

তিনি বলেন, আগামী ৫০ বছরের উন্নয়ন পরিকল্পনা নিয়েই চট্টগ্রাম নগরকে সাজাব। তবে উন্নয়নে অগ্রাধিকার দেওয়া হবে পরিবেশ, জলবায়ু এবং স্বাস্থ্যবান্ধব পরিকল্পনা। পরিবেশ ও জলবায়ু পরিবর্তনের বিষয়টিকে উপেক্ষা করে বাসযোগ্য নগর গড়া সম্ভব নয়। সার্বিক উন্নয়নের ক্ষেত্রে আমি সবার আন্তরিক সহযোগিতা কামনা করছি।

নতুন চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ বলেন, নগরের অন্যতম সমস্যা জলাবদ্ধতা। নিচু এলাকার মানুষ সবচেয়ে বেশি দুর্ভোগের শিকার হন। তাই জলাবদ্ধতা নিরসনের মেগা প্রকল্প নিয়ে বিশেষ নজর দেব। আগে প্রকল্পটির পুরো এলাকা ঘুরে দেখব, তারপর কাজের গতি বাড়াতে পদক্ষেপ নেব। একই সঙ্গে নগর উন্নয়নে চসিক, ওয়াসাসহ সবগুলো সেবা সংস্থার সঙ্গে সমন্বয় করব। সমন্বয় না হলে উন্নয়ন কাজের শতভাগ সুফল আসবে না।  জানা যায়, বর্তমানে সিডিএর ছোট-বড় অন্তত সাত-আটটি প্রকল্প চলমান। তবে গত চার বছরে সিডিএ নতুন কোনো প্রকল্প গ্রহণ করেনি। ফলে নগর উন্নয়নে, নাগরিকদের স্বার্থে নতুন চেয়ারম্যানের নতুন প্রকল্প গ্রহণ একটি বড় চ্যালেঞ্জ। তাছাড়া, নানা কারণে বিদ্যমান অনেক প্রকল্প চলছে ধীর গতিতে।  বিলম্ব হওয়ায় প্রকল্পের ব্যয়ও বাড়ছে। এতে সিডিএর ঋণের বোঝাও ভারি হচ্ছে। অন্যদিকে, দীর্ঘদিন ধরেই মামলাজনিত কারণে বন্ধ আছে নিয়োগ-পদোন্নতি। এতে কমছে জনবল। দেখা দিয়েছে জনবল সংকটও। এর সঙ্গে আছে অনিয়ম করে প্ল্যান অনুমোদন দেওয়ার মতো গুরুতর অভিযোগ। এমন নানা সমস্যা-চ্যালেঞ্জ আছে নতুন চেয়ারম্যানের সামনে।    

 

 

সর্বশেষ খবর