সোমবার, ৬ মে, ২০২৪ ০০:০০ টা

২২ দিনে ৩১৭৪ মামলা

স্টিকারযুক্ত যানবাহনের বিরুদ্ধে অভিযান

নিজস্ব প্রতিবেদক

অননুমোদিত স্টিকার সংবলিত, ফিটনেসবিহীন ও অবৈধ যানবাহনের বিরুদ্ধে মাঠে নেমেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) আটটি ট্রাফিক বিভাগ। গত ১২ এপ্রিল থেকে ৩ মে পর্যন্ত ৩ হাজার ১৭৪টি যানবাহনের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিয়েছে তারা। এর মধ্যে রয়েছে ৩৬৩টি অননুমোদিত স্টিকার, ৪৬১টি ফিটনেসবিহীন ও ২ হাজার ৩৫০টি অবৈধ যানবাহন।

গতকাল রাজধানীর মিন্টো রোডে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান যুগ্ম-কমিশনার (ট্রাফিক দক্ষিণ বিভাগ) এস এম মেহেদী হাসান। তিনি বলেন, পুলিশসহ বিভিন্ন বাহিনী, সরকারি-আধা সরকারি সংস্থা, বেসরকারি সংস্থার স্টিকার ব্যবহার করে আইনশৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দিয়ে যাতে কেউ অপরাধ করতে না পারে এ জন্য অপরাধ প্রতিরোধে অননুমোদিত স্টিকারযুক্ত গাড়ির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। ঢাকার রাস্তায় বেশির ভাগ ক্ষেত্রে পুলিশ, সাংবাদিকসহ সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের নামে অননুমোদিত স্টিকার ব্যবহার করা হচ্ছে। এমনকি অনেকের আত্মীয়-স্বজনরাই এমন স্টিকার ব্যবহার করছেন। যা জননিরাপত্তার জন্য এক ধরনের হুমকি। এসব স্টিকার ব্যবহার করে কোনো অপরাধমূলক কর্মকান্ড পরিচালনা করে পার পেয়ে যাওয়ার একটা সুযোগ তৈরি হচ্ছিল। এসব কিছু মাথায় রেখেই ডিএমপি কমিশনারের নির্দেশনা অনুযায়ী ডিএমপির আটটি ট্রাফিক বিভাগ একযোগে অভিযান শুরু হয়েছে। ব্যক্তিগত গাড়িতে পুলিশসহ জনগুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের অননুমোদিত স্টিকার ব্যবহার করলে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

যুগ্ম-কমিশনার মেহেদী হাসান আরও বলেন, সম্প্রতি চলমান তাপপ্রবাহে কর্তব্যরত ট্রাফিক, সাধারণ মানুষ, পথচারী, রিকশাচালকসহ বিভিন্ন পেশার মানুষকে স্বস্তি দিতে ডিএমপি কমিশনার হাবিবুর রহমানের উদ্যোগে সুপেয় পানি ও খাবার স্যালাইন বিতরণ করা হচ্ছে। ট্রাফিক নিয়ন্ত্রণে এআই প্রযুক্তি ব্যবহারের কার্যক্রম সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, গুলশানে এআই প্রযুক্তি ব্যবহার করে ট্রাফিক কন্ট্রোল করা হচ্ছে, যা উত্তর সিটি করপোরেশনের আওতায় পরিচালনা করা হচ্ছে। খুব শিগগিরই এটি ট্রাফিক বিভাগের সঙ্গে ইন্টিগ্রেটেড হবে। গুলশানের মতো এভাবে ঢাকা শহরের অন্যান্য জায়গায় এআই প্রযুক্তির মাধ্যমে ট্রাফিক নিয়ন্ত্রণে কীভাবে কাজ করা যায় তা পরিকল্পনায় রয়েছে। এর আগে চলতি বছরে মার্চ মাসের অপরাধ পর্যালোচনা সভায় ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলেন, রাস্তায় পুলিশের স্টিকার লেখা কোনো গাড়ি দেখলে কর্তব্যরত পুলিশ অবশ্যই যাচাই করবেন। গাড়িতে পুলিশের স্টিকার লাগিয়ে বা ডিএমপির লোগো লাগিয়ে সন্ত্রাসীদের চলাফেরার তথ্য পাওয়া গেছে।

 

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর