সোমবার, ৬ মে, ২০২৪ ০০:০০ টা

সুদহার বাজারের ওপর ছেড়ে দেওয়া হবে : গভর্নর

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার বলেছেন, বর্তমানে রেফারেন্স রেট অনুসারে ব্যাংকের সুদহার নির্ধারিত হচ্ছে। সুদহার নির্ধারণের এ ব্যবস্থাটি একটি অন্তর্বর্তীকালীন ব্যবস্থা। শিগগিরই এটি বাজারভিত্তিক করা হবে। এক্ষেত্রে বাজারভিত্তিক সুদহার নির্ধারণে ব্যাংকের স্বাধীনতা থাকবে।

গতকাল রাজধানীর এক অভিজাত হোটেলে আয়োজিত আন্তর্জাতিক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ‘পরিবর্তিত বৈশ্বিক পরিস্থিতিতে উন্নয়নের পথ অনুসন্ধান’ শীর্ষক দুই দিনব্যাপী এ আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করে যৌথভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগ ও বণিক বার্তা। সাবেক গভর্নর ড. আতিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে আরও বক্তব্য রাখেন সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ ও ফজলে কবির। আলোচনায় অংশ নেন অর্থ মন্ত্রণালয়ের সাবেক সচিব ড. এম তারেক ও মোহাম্মদ মুসলিম চৌধুরী।

আবদুর রউফ তালুকদার আরও বলেন, মুদ্রানীতি প্রণয়ন কমিটিতে আগে অভ্যন্তরীণ কর্মকর্তারা থাকলেও বর্তমানে আমরা বাইরের বিশেষজ্ঞদেরও এখানে অন্তর্ভুক্ত করেছি। বিনিময় হারের বিষয়ে কিছুটা প্রতিকূলতা আছে। অন্তর্বর্তীকালীন ব্যবস্থা হিসেবে আমরা ক্রলিং পেগ পদ্ধতি চালু করতে যাচ্ছি। পরবর্তীতে এটিও বাজারভিত্তিক করে দেওয়া হবে। তিনি বলেন, বিশেষ বন্ড থেকে ১ লাখ কোটি টাকা তৈরি হয়েছে বলে একজন আলোচক উল্লেখ করেছেন। কিন্তু টাকা তৈরির বিষয়টি এতটা দ্রুততার সঙ্গে হয় না। বন্ডের মাধ্যমে অর্থের সরবরাহ বাড়ার জন্য কয়েক বছর সময় লাগে।

সর্বশেষ খবর