বুধবার, ৮ মে, ২০২৪ ০০:০০ টা
প্রাক-বাজেট আলোচনা

টেকসই নীতির অভাবে রাজস্ব ঘাটতি বাড়ছে

নিজস্ব প্রতিবেদক

টেকসই নীতির অভাবে প্রতি বছর রাজস্ব আদায়ে ঘাটতি তৈরি হচ্ছে। এ জন্য প্রয়োজন একটি টেকসই নীতি প্রণয়ন ও তার কার্যকর বাস্তবায়ন। গতকাল রাজধানীর একটি হোটেলে বেসরকারি গবেষণা সংস্থা পলিসি এক্সচেঞ্জ আয়োজিত এক প্রাক-বাজেট আলোচনায় এসব কথা বলেন বক্তারা। এতে সভাপতিত্ব করেন পলিসি এক্সচেঞ্জের চেয়ারম্যান ও সিইও ড. এম মাসরুর রিয়াজ। বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য লুৎফুল হাসান, সাবেক বাণিজ্য সচিব শুভাশীষ বসু, এনবিআরের সাবেক সদস্য অপূর্ব কান্তি দাস প্রমুখ।

সূচনা বক্তব্যে ড. এম মাসরুর রিয়াজ দেশের সামষ্টিক অর্থনৈতিক পরিস্থিতি তুলে ধরেন এবং বলেন, কৃষি, তামাক, তৈরি পোশাকসহ নিত্যব্যবহার্য পণ্যের বাজারে নজরদারি বাড়ানো উচিত। একই সঙ্গে জনগণকে ধূমপান থেকে বিরত রাখতে এবং টেকসই রাজস্ব বৃদ্ধি নিশ্চিত করতে মূল্যস্ফীতির সঙ্গে সামঞ্জস্য রেখে সব বিভাগের সিগারেটের দাম বাড়াতে হবে।

সাবেক উপাচার্য লুৎফুল হাসান বলেন, কৃষিতে আমাদের উদ্দেশ্য হবে রপ্তানি বাড়ানো, আমদানি কমানো। যতটা সম্ভব ভর্তুকি দিতে হবে। সাবেক বাণিজ্য সচিব শুভাশীষ বসু বলেন, ‘ট্যাক্স ব্যবস্থায় ডিজিটালাইজেশন করতে হবে। এতে সবাই কর দিতে আগ্রহী হবেন। ইনডাইরেক্ট ট্যাক্সের ওপর যত নির্ভরতা কমানো যায় তত ভালো। এ জন্য সমন্বিত পরিকল্পনা করতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর