বুধবার, ১৫ মে, ২০২৪ ০০:০০ টা

আলাউদ্দিন খাঁ সংগীতাঙ্গনকে পরিপূর্ণ সংগীতশিক্ষা প্রতিষ্ঠান করা হবে : গণপূর্তমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

আলাউদ্দিন খাঁ সংগীতাঙ্গনকে পরিপূর্ণ সংগীতশিক্ষা প্রতিষ্ঠান করা হবে : গণপূর্তমন্ত্রী

সুরসম্রাট আলাউদ্দিন খাঁ স্মৃতি ফাউন্ডেশন বাংলাদেশের ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে “উচ্চাঙ্গ সংগীতের বিশ্ব পরিমন্ডলে ওস্তাদ আলাউদ্দিন খাঁ’র অবদান” শীর্ষক আলোচনা সভা গতকাল অনুষ্ঠিত হয় জাতীয় প্রেস ক্লাবে - বাংলাদেশ প্রতিদিন

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী বলেছেন, ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলায় অবস্থিত সুরসম্রাট আলাউদ্দিন আলী খাঁ সংগীতাঙ্গনকে একটি পরিপূর্ণ সংগীতশিক্ষা প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা হবে। গতকাল বিকালে জাতীয় প্রেস ক্লাবে জহুর হোসেন চৌধুরী হলে সুরসম্রাট আলাউদ্দিন খাঁ স্মৃতি ফাউন্ডেশনের ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। স্মৃতি ফাউন্ডেশনের সভাপতি কামাল হোসেন মাহমুদের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন এমপি। গৃহায়ন মন্ত্রী বলেন, আলাউদ্দিন খাঁর স্মৃতিচিহ্নগুলো সংরক্ষণের অভাবে দিন দিন নিশ্চিহ্ন হয়ে যাচ্ছে। উপরন্তু মৌলবাদীচক্র একাধিকবার হামলা করে, আগুনে পুড়িয়ে তাঁর স্মৃতিচিহ্ন মুছে দিতে চেয়েছে। কিন্তু সংস্কৃতিমনা ব্রাহ্মণবাড়িয়াবাসী এসব স্মৃতিচিহ্ন রক্ষা করেছে পরম মমতায়। এখন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে সুরসম্রাট আলাউদ্দিন খাঁর এসব স্মৃতিচিহ্ন হেরিটেজ ঘোষণা করে বিশেষ গুরুত্বের সঙ্গে সংরক্ষণ করতে হবে।

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন বলেন, সুরসম্রাট আলাউদ্দিন খাঁর স্মৃতিচিহ্ন সংরক্ষণের জন্য যেসব উদ্যোগ নেওয়া হয়েছে তা সঠিকভাবে বাস্তবায়নে আমাদের সর্বাত্মক সহযোগিতা করা দরকার। এ ছাড়াও সংসদ সদস্য মঈন উদ্দিন, গণপূর্ত অধিদফতরের সাবেক প্রধান প্রকৌশলী মো. কবির হোসেন ভূঁঞা বক্তব্য রাখেন।

সর্বশেষ খবর