শুক্রবার, ১৭ মে, ২০২৪ ০০:০০ টা

সড়কে ময়লা ফেললেই ব্যবস্থা

কঠোর হচ্ছে কেসিসি

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনা মহানগরীতে বর্জ্য ব্যবস্থাপনা এখনো বড় চ্যালেঞ্জ। প্রায় ৩৯৩ কোটি টাকা ব্যয়ে খুলনা সিটি করপোরেশন বর্জ্য ব্যবস্থার উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করলেও রাস্তাঘাটে এখনো দিনের বেলায় অনেক স্থানেই ময়লা-আবর্জনা পড়ে থাকে। দুর্গন্ধে আশপাশে চলাচলে ভোগান্তি পোহাতে হয়। এ অবস্থায় বর্জ্য ব্যবস্থাপনায় কঠোর হচ্ছে সিটি করপোরেশন। গতকাল টেকসই নগরায়ন শীর্ষক সভায় কেসিসি মেয়র তালুকদার আবদুল খালেক বলেছেন, নগরীতে চলমান সড়ক সংস্কারকাজ শেষ হওয়ার পর কেউ সড়কে ময়লা ফেললে ব্যবস্থা নেওয়া হবে। বিভিন্ন স্থানে ময়লা রাখার জন্য ডাস্টবিন রয়েছে কিন্তু অনেকে তা ব্যবহার করে না। সবার সহযোগিতায় খুলনাকে পরিচ্ছন্ন স্মার্ট নগরী হিসেবে গড়ে তুলতে চাই। বর্জ্য সংগ্রহ পদ্ধতি পর্যায়ক্রমে উন্মুক্ত থেকে আচ্ছাদিত পদ্ধতিতে নিয়ে যাওয়া হবে। জানা যায়, বেসরকারি উন্নয়ন সংস্থা সুশীলন ও নাগরিক সমাজের উদ্যোগে নগরীর ৫ ও ৬ নম্বর ওয়ার্ডকে মডেল ওয়ার্ড হিসেবে রূপান্তরের প্রক্রিয়া চলছে।

ওয়ার্ড কাউন্সিলররা এক্ষেত্রে জোরালো ভূমিকা রাখবেন উল্লেখ করে মেয়র বলেন, পর্যায়ক্রমে সব ওয়ার্ডকে মডেল ওয়ার্ড হিসেবে দেখতে চাই।

নগরীর অভিজাত এক হোটেলে প্রোমোটিং অ্যাডভোকেসি অ্যান্ড রাইটস প্রজেক্টের আওতায় সুশীলন এ সভার আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন সুশীলনের নির্বাহী প্রধান মোস্তফা নুরুজ্জামান।

 

সর্বশেষ খবর