শুক্রবার, ১৭ মে, ২০২৪ ০০:০০ টা
শিল্পকলায় নাট্যোৎসব

অন্তরে বাহিরে চিত্রাঙ্গদা মাধব মালঞ্চী ও শীতলার পালা মঞ্চস্থ

সাংস্কৃতিক প্রতিবেদক

অন্তরে বাহিরে চিত্রাঙ্গদা মাধব মালঞ্চী ও শীতলার পালা মঞ্চস্থ

গত ১১ এপ্রিল ছিল ভাষা সৈনিক, শিক্ষাবিদ ও পদাতিক নাট্য সংসদের আজীবন সভাপতি প্রয়াত নাট্যব্যক্তিত্ব সৈয়দ বদরুদ্দীন হোসাইনের ১০১তম জন্মদিন। এ উপলক্ষে চার দিনের নাট্যোৎসবের আয়োজন করেছে দলটি। এবারের উৎসবে অংশ নিয়েছে পদাতিক নাট্য সংসদসহ আটটি নাটকের দল। গতকাল উৎসবের প্রথম দিন মঞ্চায়ন হয় তিনটি নাটক। নাটকগুলো হলো- জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাগরিক নাট্য সম্প্রদায় প্রযোজিত নাটক ‘অন্তরে বাহিরে চিত্রাঙ্গদা’, পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় থিয়েটার আর্ট ইউনিটের নাটক ‘মাধব মালঞ্চী’ ও স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় কলকাতার সন্তোষপুর অনুচিন্তন প্রযোজিত নাটক ‘শীতলার পালা’।

উৎসবে অংশ নেওয়া নাটকের দলগুলো হলো- নাগরিক নাট্য সম্প্রদায়, আরণ্যক নাট্যদল, থিয়েটার, থিয়েটার আর্ট ইউনিট, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বাতিঘর, নবরস, খোকন বয়াতি ও তার দল এবং কলকাতার সন্তোষপুর অনুচিন্তন।

গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে শুরু হয় এ উৎসব। এর আগে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনের লবিতে প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে উৎসবের উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান।

পরে মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা পর্বে বিশেষ অতিথি ছিলেন নাট্যাভিনেতা ও নির্দেশক ম হামিদ, মামুনুর রশিদ ও শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। সভাপতিত্ব করেন দলের সভাপতি সৈয়দ তাসনিন হোসাইন তানু।

নাটকে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ উদ্বোধনী অনুষ্ঠানে নাট্যাভিনেতা আবুল হায়াত এবং নাট্যকার ও নির্দেশক মান্নান হীরাকে প্রদান করা হয় (মরণোত্তর) সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মারক সম্মাননা ২০২৪।

এ উৎসব একযোগে অনুষ্ঠিত হচ্ছে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তন, পরীক্ষণ থিয়েটার হল ও স্টুডিও থিয়েটার হলে।

সন্ধ্যা ৭টায় নাটক ছাড়াও প্রতিদিন বিকাল সাড়ে ৫টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনের লবির উন্মুক্ত মঞ্চে থাকছে নাচ, গান, আবৃত্তি ও পথনাটকসহ বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনা।

আজ উৎসবের দ্বিতীয় দিন সন্ধ্যায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হবে কলকাতার সন্তোষপুর অনুচিন্তনের নাটক ‘মিস ক্যারেজ’, পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হবে থিয়েটারের নাটক ‘পোহালে শর্বরী’ ও একই সময় স্টুডিও থিয়েটার হলে পরিবেশিত হবে খোকন বয়াতি ও তার দলের পালা ‘কমলা সুন্দরী। ১৯ মে শেষ হবে চার দিনের এ উৎসব।

সর্বশেষ খবর