শুক্রবার, ১৭ মে, ২০২৪ ০০:০০ টা

সেলিম প্রধানের প্রার্থিতা স্থগিত

নিজস্ব প্রতিবেদক

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে সেলিম প্রধানের প্রার্থিতা স্থগিত রেখেছেন আপিল বিভাগ। একই সঙ্গে আদালতের সময় নষ্ট করায় খরচ হিসেবে তাঁকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। গতকাল সেলিম প্রধানের দুটি পৃথক আবেদনের পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আট বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। আদালতে সেলিম প্রধানের পক্ষে ছিলেন আইনজীবী এ কে এম নুরুল আলম। নির্বাচন কমিশন-ইসির পক্ষে শুনানি করেন খান মোহাম্মদ শামীম আজিজ ও আশফাকুর রহমান।

প্রসঙ্গত, দুর্নীতি দমন কমিশন-দুদকের মামলায় সেলিম প্রধানকে চার বছর করে কারাদন্ড দেন আদালত। ওই সাজার কারণে ২৩ এপ্রিল জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে যাচাইবাছাই শেষে সেলিম প্রধানের মনোনয়নপত্র বাতিল করা হয়। সে সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে সেলিম প্রধান আপিল কর্তৃপক্ষের কাছে আপিল করলে ২৮ এপ্রিল তা নামঞ্জুর হয়। পরে তিনি হাই কোর্টে রিট করেন। ওই রিটের প্রাথমিক শুনানি শেষে ৩০ এপ্রিল হাই কোর্ট রুল দিয়ে মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত ছয় মাসের জন্য স্থগিত করেন। সেই সঙ্গে সেলিম প্রধানের মনোনয়নপত্র গ্রহণ করতে ও তাঁকে প্রতীক বরাদ্দ দিতে নির্দেশ দেন। এ আদেশের বিরুদ্ধে উপজেলা নির্বাচনের আরেক চেয়ারম্যান পদপ্রার্থী মো. হাবিবুর রহমান ও নির্বাচন কমিশন আপিল বিভাগে আবেদন করেন। ৬ মে আপিল বিভাগের চেম্বার আদালত হাই কোর্টের আদেশ আট সপ্তাহের জন্য স্থগিত করেন। ফলে নির্বাচনে সেলিম প্রধানের প্রার্থিতা আটকে যায়। পরে এ আদেশ প্রত্যাহার চেয়ে পৃথক দুটি আবেদন করেন সেলিম প্রধান।

শুনানির সময় সেলিম প্রধানের আইনজীবী আবেদনগুলো প্রত্যাহার (নন-প্রসিকিউশন) করে নিতে চাইলে সময় নষ্টের কারণ উল্লেখ করে সেলিম প্রধানকে আদালত ৫ হাজার করে মোট ১০ হাজার টাকা জরিমানা করেন।

সর্বশেষ খবর