সোমবার, ২০ মে, ২০২৪ ০০:০০ টা

যশোর-নড়াইল মহাসড়কের গাছ কাটার ওপর স্থিতাবস্থা

নিজস্ব প্রতিবেদক

যশোর-নড়াইল ছয় লেন মহাসড়কের উন্নয়ন প্রকল্প সরকার হাতে নিয়েছে। কিন্তু এখন পর্যন্ত সড়ক নির্মাণের জন্য কোনো টেন্ডার আহ্বান করা হয়নি। তা সত্ত্বেও মহাসড়কের দুই পাশে শত শত গাছ কেটে ফেলা হচ্ছে। গাছ কাটা বন্ধে দায়ের করা রিটের শুনানি নিয়ে যশোর-নড়াইল প্রস্তাবিত ছয় লেন প্রকল্পের টেন্ডার আহ্বান করা পর্যন্ত এ মহাসড়কের পাশে থাকা গাছ কাটার ওপর স্থিতাবস্থা জারি করেছেন হাই কোর্ট। তবে প্রকল্পের টেন্ডার আহ্বান হলে এই স্থিতাবস্থা বাতিল হবে বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।

গতকাল বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেন। সম্প্রতি তাপমাত্রা অত্যধিক বৃদ্ধি ও জনজীবন অতিষ্ঠ হওয়ার মধ্যেও যশোরসহ দেশের বিভিন্ন এলাকায় হাজার হাজার গাছ কেটে ফেলা হচ্ছে- মর্মে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। বিষয়টি নিয়ে গত ৫ মে জনস্বার্থে হাই কোর্টে রিট করে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)। ওই রিটের শুনানি নিয়ে আদেশ দেন হাই কোর্ট। আদালতে রিটের পক্ষে শুনানি করেন সংগঠনটির সভাপতি সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ। তিনি সাংবাদিকদের জানান, তিনি আদালতে বলেছেন, প্রচ- দাবদাহে মানুষের সুরক্ষার প্রয়োজনে গাছগুলো কাটা বন্ধ রাখা উচিত। গাছ সংরক্ষণ করেও ছয় লেনের সড়কের কাজ করা সম্ভব। তাতে জনগণ উপকৃত হবে। শুনানি শেষে স্থিতাবস্থা জারি করেন আদালত।

রিটকারীরা হলেন- মো. ছারওয়ার আহাদ চৌধুরী, অ্যাডভোকেট মো. এখলাছ উদ্দিন ভূঁইয়া ও অ্যাডভোকেট রিপন বাড়ৈ। রিটে মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব, পরিবেশ বিভাগের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর