সোমবার, ২৭ মে, ২০২৪ ০০:০০ টা
সংক্ষিপ্ত

কাস্টমস আইনে সংশোধন চায় এফবিসিসিআই

নিজস্ব প্রতিবেদক

পণ্যের এইচএস কোড, ডিক্লেয়ারেশন এবং কাস্টমস-সংক্রান্ত নানা জটিলতার কারণে ব্যবসা-বাণিজ্য বিঘিœত হচ্ছে। এসব কারণে কাস্টমস আইনে প্রয়োজনীয় সংশোধন আনার আহ্বান জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)। গতকাল রাজধানীর মতিঝিলে এফবিসিসিআইয়ের কার্যালয়ে ‘কাস্টমস আইন ২০২৩ বাস্তবায়ন উদ্বুদ্ধকরণ বিষয়ক’ এক কর্মশালায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)-এর প্রতি এই আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম। যৌথভাবে কর্মশালাটির আয়োজন করে এফবিসিসিআই এবং এনবিআর। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

এ সময় এফবিসিসিআইয়ের সিনিয়র সহসভাপতি মো. আমিন হেলালী, সহসভাপতি শমী কায়সার, এনবিআর’র সদস্য (শুল্ক নীতি ও আইসিটি) মো. মাসুদ সাদিক, এফবিসিসিআইয়ের বর্তমান ও সাবেক পরিচালকবৃন্দ, এনবিআর কর্মকর্তা ও ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন ।

এফবিসিসিআই সভাপতি বলেন, পণ্যের এইচএস কোড, ডিক্লেয়ারেশন এবং কাস্টমস-সংক্রান্ত নানা জটিলতার কারণে ব্যবসা-বাণিজ্য বিঘ্নিত হচ্ছে। আইন যত সুন্দরই হোক না কেন, সেটির সঠিক বাস্তবায়ন না হলে সুফল মিলবে না। প্রয়োজনীয় সংশোধন সম্পন্ন করে আইনটি বাস্তবায়ন করা হলে ব্যবসা, বাণিজ্য ও অর্থনীতি গতিশীল হবে বলে আমার বিশ্বাস।

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, কাস্টমস আইন বাস্তবায়নের ক্ষেত্রে ব্যবসায়ী মহলের যৌক্তিক প্রস্তাব বিবেচনায় নিয়ে আইনে প্রয়োজনীয় সংশোধন আনা হবে। তবে ব্যবসা-বাণিজ্যে শৃঙ্খলা বজায় রাখতে অনেক ক্ষেত্রেই ছোট জরিমানা বা মাশুল কার্যকর হয় না। সেজন্য কিছু কিছু ক্ষেত্রে বড় জরিমানা বা মাশুল রাখা হয়। তবে সেটি অবশ্যই যৌক্তিক হতে হবে। এ সময় তিনি কাস্টমস কর্মকর্তাদের নামে ঢালাওভাবে অভিযোগ না দিয়ে, লিখিত আকারে সুস্পষ্ট অভিযোগ এনবিআরকে জানানোর আহ্বান জানান। একই সঙ্গে কাস্টমস ব্যবস্থাপনায় শতভাগ অটোমেশন বাস্তবায়নের ওপর জোর দেন তিনি।

সর্বশেষ খবর