মঙ্গলবার, ৪ জুন, ২০২৪ ০০:০০ টা

কোরবানির পশু পরিবহনে নিরাপত্তা নিশ্চিত করতে হবে : আইজিপি

নিজস্ব প্রতিবেদক

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেছেন, আসন্ন ঈদুল আজহা উপলক্ষে কোরবানির পশু পরিবহনে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছানোর ক্ষেত্রে পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করার ব্যবস্থা নিতে হবে। এ ছাড়া ঈদযাত্রা নির্বিঘ্ন করার জন্যও পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দেন তিনি।

গতকাল সকালে পুলিশ সদর দফতরের হল অব প্রাইডে ‘পবিত্র ঈদুল আজহা উপলক্ষে সার্বিক আইনশৃঙ্খলা, সড়ক, রেলপথ ও নৌপথের নিরাপত্তা এবং জনগণের নিরাপদ যাতায়াত ও ট্রাফিক ব্যবস্থাপনা’ সংক্রান্ত সভায় তিনি এ নির্দেশনা দেন। সভায় ঈদুল আজহাকে কেন্দ্র করে নিরাপত্তা পরিকল্পনা, গার্মেন্টস ও শিল্প-কলকারখানা, ট্রাফিক ব্যবস্থাপনা, কোরবানির পশু পরিবহন ও ক্রয়-বিক্রয় এবং ট্রাফিক ব্যবস্থাপনা সংক্রান্ত বিষয়গুলো উপস্থাপন করা হয়। আইজিপি বলেন, ঈদে ঘরমুখো মানুষের গমনাগমন স্বস্তিদায়ক করতে হবে। এ বিষয়ে হাইওয়ে পুলিশ এবং জেলা পুলিশকে পর্যাপ্ত নিরাপত্তা ও কার্যকরী ব্যবস্থা নিতে হবে। ঈদ সামনে রেখে মহাসড়কে ও সড়কে ফিটনেস এবং রেজিস্ট্রেশনবিহীন গাড়ির চলাচল বন্ধ থাকবে। সড়ক অথবা নৌপথে কোরবানির পশু পরিবহনের ক্ষেত্রে পশুবাহী গাড়ির সামনে গন্তব্যস্থান উল্লেখ করে ব্যানার লাগাতে হবে।

কোরবানির পশু পরিবহনে কেউ বাধা সৃষ্টি করলে নিকটস্থ থানা অথবা জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে ফোন করার জন্য অনুরোধও জানান তিনি। একই সঙ্গে তিনি পশু বেপারিদের অর্থ লেনদেনের ক্ষেত্রে প্রয়োজনীয় নিরাপত্তা দেওয়ার জন্য পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দেন। 

আইজিপি বলেন, দুর্ঘটনা এড়াতে পণ্যবাহী গাড়িতে বা ট্রাকে ভ্রমণ না করার জন্য সবার প্রতি অনুরোধ করছি। গুরুত্বপূর্ণ ঈদ জামাত কেন্দ্রের পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা রাখতে হবে। ঈদের ছুটিতে অনেকে বিনোদন কেন্দ্রে বেড়াতে যাবেন। বিনোদন কেন্দ্রে প্রয়োজনীয় নিরাপত্তার ব্যবস্থা নিতে হবে। 

সভায় অতিরিক্ত আইজিপি (প্রশাসন) কামরুল আহসান, স্পেশাল ব্রাঞ্চের অতিরিক্ত আইজিপি মনিরুল ইসলামসহ বিভিন্ন ইউনিটের প্রধানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এ সময় মেট্রোপলিটন পুলিশ কমিশনাররা, রেঞ্জ ডিআইজি এবং জেলার পুলিশ সুপাররা অনলাইনে যুক্ত ছিলেন।

 

 

সর্বশেষ খবর