মঙ্গলবার, ৪ জুন, ২০২৪ ০০:০০ টা

জনগণের অর্থের স্বচ্ছ ও সঠিক ব্যয় নিশ্চিত করতে সিএজিকে রাষ্ট্রপতির নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

জনগণের অর্থের স্বচ্ছ ও সঠিক ব্যয় নিশ্চিত করতে সিএজিকে রাষ্ট্রপতির নির্দেশ

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের কাছে গতকাল বঙ্গভবনে বাংলাদেশ কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল মো. নূরুল ইসলামের নেতৃত্বে এক প্রতিনিধি দল অডিট ও হিসাব রিপোর্ট পেশ করেন -বাংলাদেশ প্রতিদিন

জনগণের প্রতিটি টাকা যাতে স্বচ্ছ ও সঠিকভাবে ব্যয় হয়, তা নিশ্চিত করতে মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি)সহ সংশ্লিষ্ট সবাইকে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রাখার নির্দেশ দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

বাংলাদেশের কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি) মো. নুরুল ইসলামের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল গতকাল বঙ্গভবনে রাষ্ট্রপতির কাছে বার্ষিক নিরীক্ষা ও হিসাব প্রতিবেদন জমা দিতে গেলে তিনি এ নির্দেশনা দেন। রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন জানান, সরকারি তহবিল ব্যয়ে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে সংশ্লিষ্ট সবার প্রতি নির্দেশ দিয়েছেন রাষ্ট্রপতি। রাষ্ট্রপ্রধান বলেছেন, বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশের কাতারে। প্রতি বছরই বাড়ছে বাজেটের আকার ও বার্ষিক উন্নয়ন কর্মসূচির কলেবর। এর ফলে সরকারি ব্যয়ও ক্রমান্বয়ে বাড়ছে। জনগণের টাকা যাতে স্বচ্ছভাবে ব্যয় হয় সে ক্ষেত্রে অডিট খুবই গুরুত্বপূর্ণ। সব অডিট আপত্তি নিষ্পত্তিসহ সব ধরনের অডিট হালনাগাদ করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

বৈঠকে রাষ্ট্রপতিকে সিএজি রিপোর্টের সার্বিক কার্যক্রম ও বিভিন্ন দিক সম্পর্কে অবহিত করা হয়। সিএজি তাঁকে ৪৫টি কমপ্লায়েন্স অডিট রিপোর্ট, দুটি উপযোজন হিসাব রিপোর্ট এবং দুটি আর্থিক হিসাব রিপোর্ট সম্পর্কেও জানান। এ ছাড়াও সিএজি সরকারি কর্মচারীদের বেতন, পেনশন ও অন্যান্য সুবিধাদি প্রদানের ক্ষেত্রে গৃহীত পদক্ষেপ সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন।

 

সর্বশেষ খবর