বুধবার, ২৬ জুন, ২০২৪ ০০:০০ টা
রাষ্ট্রপতির সঙ্গে চীনের মন্ত্রীর সাক্ষাৎ

ব্রিকসের সদস্য হতে চীনের সমর্থন চায় বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

আঞ্চলিক অর্থনৈতিক জোট ব্রিকসের সদস্যপদ পেতে চীনের সমর্থন চেয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। গতকাল বঙ্গভবনে সফররত চীনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিভাগের মন্ত্রী লিউ জিয়ানচাও রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করতে এলে এ বিষয়ে আলোচনা হয়। এ সময় বাংলাদেশের উন্নয়নে সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখতে আগ্রহের কথা জানান চীনের এই মন্ত্রী।

মন্ত্রীকে বঙ্গভবনে স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেন, চীনের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক বহু প্রাচীন। চীন বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার। পদ্মা সেতু রেল লিঙ্ক, কর্ণফুলী টানেল, এলিভেটেড এক্সপ্রেসওয়েসহ বাংলাদেশের বিভিন্ন মেগা প্রকল্প বাস্তবায়নে চীনের সহযোগিতা বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করেছে। রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন, বাংলাদেশের সঙ্গে চীনের উন্নয়ন অংশীদারিত্ব আগামীতে আরও জোরদার হবে।

রাষ্ট্রপতি বলেন, আগামী মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্ভাব্য চীন সফরের মাধ্যমে দুই দেশের সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছাবে। বাণিজ্য বিনিয়োগসহ বিভিন্ন ক্ষেত্রে দ্বিপক্ষীয় সম্পর্ক সম্প্রসারণে পিপল টু পিপল যোগাযোগ বাড়ানোর ওপর জোর দিতে হবে। এ ছাড়াও রোহিঙ্গা সমস্যা সমাধানে চীনের সর্বাত্মক সহযোগিতা কামনা করেন রাষ্ট্রপতি।

সাক্ষাৎকালে চীনের মন্ত্রী অবকাঠামো উন্নয়ন, তথ্যপ্রযুক্তি, যোগাযোগ, জ্বালানি ও পর্যটনসহ বিভিন্ন খাতে বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করেন। তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে খুবই গুরুত্ব দেয় তার দেশ। আগামীতে বাংলাদেশের উন্নয়নে সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখতে আগ্রহী তার সরকার।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর