শিরোনাম
বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪ ০০:০০ টা
ড. ইউনূসের অর্থ পাচার মামলা

স্থগিত চেয়ে হাই কোর্টে আবেদন

নিজস্ব প্রতিবেদক

অর্থ পাচারের অভিযোগে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে করা মামলার কার্যক্রম স্থগিত চেয়ে হাই কোর্টে আবেদন করা হয়েছে। ওই মামলায় অভিযোগপত্রভুক্ত ১৪ আসামির মধ্যে দুজন এ আবেদন করেছেন। গতকাল বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি মো. আলী রেজার সমন্বয়ে গঠিত অবকাশকালীন হাই কোর্ট বেঞ্চে আবেদনটি শুনানির জন্য ওঠে। আদালত চলতি সপ্তাহের জন্য শুনানি মুলতবি করেছেন। আগামী সপ্তাহে হাই কোর্টের নিয়মিত বেঞ্চে আবেদনটি শুনানির জন্য উপস্থাপন করা হতে পারে বলে আবেদনকারী পক্ষ জানিয়েছে। গত ১২ জুন গ্রামীণ টেলিকমের শ্রমিক-কর্মচারীদের লভ্যাংশ আত্মসাৎ ও পাচারের মামলায় প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ড. ইউনূস, আইনজীবী জাফরুল হাসান শরীফ, আইনজীবী মো. ইউসুফ আলীসহ ১৪ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত।

আগামী ১৫ জুলাই সাক্ষ্য গ্রহণের তারিখ রাখা হয়েছে। অভিযোগ গঠনের আদেশ নিয়ে প্রশ্ন তুলে মামলার কার্যক্রম বাতিল চেয়ে আইনজীবী মো. ইউসুফ আলী ও জাফরুল হাসান শরীফ গত মঙ্গলবার আবেদনটি করেন। সেটি শুনানির জন্য গতকাল আদালতের কার্যতালিকায় ওঠে।

আদালতে আবেদনকারীদের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হক ও আইনজীবী গোবিন্দ বিশ্বাস। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান। পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন সাংবাদিকদের বলেন, আবেদনটি নিয়মিত বেঞ্চে শুনানির জন্য উপস্থাপন করতে বলা হয়েছে।

দুদকের উপপরিচালক গুলশান আনোয়ার প্রধান বাদী হয়ে গত বছরের ৩০ মে মামলাটি করেন। তদন্ত প্রতিবেদনে বলা হয়, আসামিরা ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাৎ করেছেন। অবৈধভাবে অর্থ স্থানান্তর করা হয়েছে, যা মানি লন্ডারিং প্রতিরোধ আইনে অপরাধ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর